• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

গানের তালে তালে নৌকাবাইচ 

  নড়াইল প্রতিনিধি

১৪ সেপ্টেম্বর ২০১৯, ২১:১২
নৌকাবাইচ
নৌকাবাইচ ( ছবি : দৈনিক অধিকার )

বরেন্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে নড়াইলের চিত্রা নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। চিত্রা নদীর শেখ রাসেল সেতু থেকে এসএম সুলতান সেতু পর্যন্ত ৩ কিলোমিটার জুড়ে অনুষ্ঠিত এ নৌকাবাইচের আয়োজন করে এসএম সুলতান ফাউন্ডেশন। 

শনিবার (১৪ আগস্ট) দুপুরে শেখ রাসেল সেতুর নিচ থেকে বেলুন উড়িয়ে নৌকাবাইচ উদ্ধোধন করেন ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। এ সময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, এসএম সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও জেলা প্রশাসক আঞ্জুমান আরা, ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু ও পুলিশ সুপার মোহাম্মদ জসিমউদ্দিনসহ আরও অনেতে।

প্রতিবছরের মতো এবারও নৌকাবাইচ দেখতে নড়াইলে ছুঁটে আসেন দূর দূরান্তের মানুষ। চিত্রা নদীর দুপাড়ে হাজারো মানুষের ভীড় জমে, যে যার মতো নদীর পাড়ে, বাড়ির ছাদে কিংবা গাছের ডালে বসে উপভোগ করেছেন নৌকাবাইচ। বাড়তি আনন্দ দিতে নদীর মধ্যে হালুই গান গেয়ে-নেচে চলেছেন একদল গায়ক।

পানিতে বৈঠার তালে তালে এগিয়ে চলেছে নৌকা। ঢং ঢং শব্দে আর গাজিকালুর নাম নিয়ে বেয়ে চলছে মাঝিরা। দাড় আর মাঝিদের হল্লার মধ্যে চলে নৌকার পাল্লা। প্রতিটি বড় নৌকায় দুপাশে মোট ৬০ জন মাঝি থাকে। একজন দাড় বায়, একজন গুনীন আর একজন থাকে নির্দেশন যিনি একটি ঘণ্টা পেটাতে থাকেন। সেই ঘণ্টার তালে তালে নদীতে বৈঠা মেরে এগিয়ে যায় বাইচের লম্বা নৌকা। দুপারে হাজারো মানুষ উৎসাহ দিতে থাকে পছন্দের নৌকাকে। নৌকাবাইচ উপলক্ষে নদীপাড়ে নানা স্থানে বসেছিল গ্রাম্যমেলা।

এবারের নৌকাবাইচে আশেপাশের জেলা যশোর, মাগুরা আর খুলনা থেকে অংশ নিয়েছে মোট ১৩টি নৌকা। এর মধ্যে নারীদের ৪টি আর পুরুষদের বড় ৯টি নৌকা। প্রথমে নারীদের বাইচ অনুষ্ঠিত হওয়ার পর শুরু হয় পুরুষদের নৌকা বাইচ।

ওডি/এসএএফ 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড