• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাবনায় শিবগঙ্গা স্নান উৎসব ঘিরে পাল্টাপাল্টি কর্মসূচি

  পাবনা প্রতিনিধি

১৪ সেপ্টেম্বর ২০১৯, ০৬:২৭
শ্রীশ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের আশ্রম
শ্রীশ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের আশ্রম (ছবি : দৈনিক অধিকার)

পাবনার হেমায়েতপুরে শ্রীশ্রী ঠাকুর অনুকূলচন্দ্রের শিবগঙ্গায় স্নান উৎসব পালন নিয়ে ঠাকুরের অনুসারী বিবাদমান দুপক্ষ মুখোমুখি অবস্থান নিয়েছে। এ নিয়ে অনাকাঙ্ক্ষিক ঘটনার আশঙ্কা করছেন ঠাকুর অনুসারী ভক্তরা।

আগামী সোমবার (১৬ সেপ্টেম্বর) আশ্রমের নিজস্ব পুকুরে দুপক্ষই শিবগঙ্গা স্নান উৎসবের ঘোষণা দিয়েছে।

আশ্রমের সাধারণ সম্পাদক তাপস কুমার রায় বলেন, আগামী সোমবার আশ্রমের নিজস্ব পুকুরে শিবগঙ্গা স্নান উৎসবের আয়োজন করেছে আশ্রম কর্তৃপক্ষ। একই দিনে টাঙ্গাইলের পাকুটিয়াস্থ ‘বাংলাদেশ সৎসঙ্গ’ নামের ঠাকুর অনুসারী আরেকটি সংঘ একই স্থানে একই কর্মসূচি দিয়েছে। এ জন্য সার্বিক নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি মোকাবেলায় জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন বরাবর লিখিত আবেদন করেছেন হিমায়েতপুরের শ্রীশ্রী ঠাকুর অনুকূলচন্দ্র সৎসঙ্গ কর্তৃপক্ষ।

আশ্রম কর্তৃপক্ষ জানায়, চলতি মাসের ৬ থেকে ৮ সেপ্টেম্বর তিন দিনব্যাপী ঠাকুরের আবির্ভাব তিথি মহোৎসব সম্পন্ন হয়েছে। মহোৎসবে অর্ধলক্ষাধিক ঠাকুর অনুসারী ভক্ত দেশ-বিদেশ ঠাকুরের জন্মস্থানে ছুটে আসেন। মহোৎসব ঘিরে দীর্ঘদিন ধরেই ভক্ত অনুসারীদের নিয়ে আসা যাত্রীবাহী বাস পাবনা মানসিক হাসপাতালের অভ্যন্তরে নিরাপদ স্থানে রাখার ব্যবস্থা ছিল। কিন্তু অজ্ঞাত কারণে সদ্য সমাপ্ত হওয়া ঠাকুরের মহোৎসব ঘিরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভক্তদের বহনকারী বাসগুলোকে প্রবেশ করতে দেওয়া হয়নি। ফলে কাশিপুর থেকে হেমায়েতপুর আঞ্চলিক সড়কের দুপাশে বাসগুলো রাখার কারণে যানজট ও বিশৃঙ্খলার সৃষ্টি হয়। পাশাপাশি তারা নিরাপত্তাহীনতার মধ্যে ছিলেন।

আশ্রম কর্তৃপক্ষের অভিযোগ, ঠাকুরের আবির্ভাব-তিথি ঘিরে মহোৎসবে যানবাহন প্রবেশের বাধা দেওয়া হয়েছে। আর ১৬ সেপ্টেম্বরে টাঙ্গাইলের পাকুড়িয়াস্থ ‘বাংলাদেশ সৎসঙ্গ’ নামের ওই সংগঠনকে পাবনা মানসিক হাসপাতালের অভ্যন্তরে উৎসব কর্মসূচি পালন ও গাড়ি পার্কিংয়ের অনুমতি দেওয়ায় বিষয়টি আশ্রম কর্তৃপক্ষকে ভাবিয়ে তুলেছে। পাবনা মানসিক হাসপাতাল কর্তৃপক্ষের এরকম আচরণে ঠাকুরের ভক্ত অনুসারীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে।

এ বিষয়ে পাবনা মানসিক হাসপাতালের সহকারী পরিচালক ডা. তন্ময় প্রকাশ বিশ্বাসের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

আশ্রমের সাধারণ সম্পাদক তাপস কুমার রায় বলেন, ঠাকুরের জন্মভূমি এই আশ্রমের পুকুরে প্রতিবারের মতো এবারও স্নান উৎসবের আয়োজন করা হয়েছে। অথচ আশ্রমের বিবাদমান গ্রুপ হিমায়েতপুর শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র আশ্রম কর্তৃপক্ষের কাছে শিবগঙ্গায় স্নানের কোনো অনুমতি না নিয়েই তারা কর্মসূচি ঘোষণা করেছেন। যা পরিকল্পিতভাবে বিশৃঙ্খলা তৈরির অপচেষ্টা।

এ দিকে ‘বাংলাদেশ সৎসঙ্গ’র পাবনাস্থ প্রতিনিধি তপন কুমার সরকার হরি জানান, ১৫-১৬ সেপ্টেম্বর বাংলাদেশ সৎসঙ্গ’র পক্ষ থেকে ঠাকুরের জন্মতিথি উপলক্ষে নানা আয়োজন রয়েছে। প্রথমদিনে পাবনা শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। পরদিন পাবনা মানসিক হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে হাসপাতাল অভ্যন্তরে ঠাকুরের জন্মস্থানে জন্মতিথি ঘোষণা করা হবে। পরে আশ্রমের পাশেই সম্বলপুর ঘাটে স্নান উৎসব অনুষ্ঠিত হবে।

পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম আবেদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, উভয় গ্রুপ যাতে তাদের ধর্মীয় অনুষ্ঠান শান্তিপূর্ণভাবে পালন করতে পারেন সেই সহযোগিতা থাকবে। যে কোনো ধরনের বিশৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলা করতে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা নিয়োজিত থাকবে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড