• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

বান্দরবানে মধু পূর্ণিমা উদযাপিত

  বান্দরবান প্রতিনিধি

১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৩:২৯
বৌদ্ধ ধর্মাবলম্বী
বৌদ্ধ বিহারে প্রার্থনায় মগ্ন বৌদ্ধ ধর্মাবলম্বীরা (ছবি : দৈনিক অধিকার)

বান্দরবানে নানা আয়োজনের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধু পূর্ণিমা উদযাপিত হয়েছে। এতে বান্দরবান শহরের বিভিন্ন বৌদ্ধ বিহারে প্রার্থনার জন্য ছুটে আসেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল থেকেই বৌদ্ধ ধর্মের অনুসারীরা বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে প্রার্থনার জন্য ভিড় জমান।

জানা যায়, বহু বছর আগে এই পূর্ণিমাতে বুনো হাতি বন থেকে ফলমূল সংগ্রহ করে ও একটি বানর মৌচাকের মধু নিয়ে তপস্যারত বুদ্ধকে দান করেছিল, ওই ঘটনাকে স্মরণ করে প্রতি বছরের ভাদ্র মাসের পূর্ণিমা তিথিকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা এই মধু পূর্ণিমা উদযাপন করে।

আরও জানা যায়, বৌদ্ধ ধর্মাবলম্বীদের দ্বিতীয় বড় ধর্মীয় অনুষ্ঠান হলো এই মধু পূর্ণিমা। মধু পূর্ণিমার অপর নাম ভাদ্র পূর্ণিমা। ভাদ্র মাসে এ পূর্ণিমা তিথি অনুষ্ঠিত হয় বলে মধু পূর্ণিমাকে অনেকেই ভাদ্র পূর্ণিমা বলে থাকে।

মধু পূর্ণিমা উদযাপন অনুষ্ঠানে বান্দরবানে বসবাসরত বৌদ্ধ ধর্মাবলম্বী দায়ক-দায়িকারা বৌদ্ধ বিহারে বৌদ্ধ ভিক্ষুদের মধু, ফল, মিষ্টান্ন, বিভিন্ন ধরনের খাবার দান করেন। পরে অংশগ্রহণকারী নর-নারীরা পূজনীয় ভিক্ষুসংঘের উদ্দেশ্য সংঘদান, অষ্টপরিষ্কার দান ও হাজার প্রদীপ প্রজ্জলনসহ আরও নানা কর্মসূচি পালন করেন।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড