• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

জামালপুরে দুই নবজাতকের মৃত্যু, চিকিৎসায় অবহেলার অভিযোগ

  জামালপুর প্রতিনিধি

১৩ সেপ্টেম্বর ২০১৯, ০৩:৫৮
নবজাতকের মৃত্যু
হাসপাতালে ভর্তি নবজাতকদের স্বজনদের ভিড় (ছবি: দৈনিক অধিকার)

জামালপুরে দুই নবজাতকের মৃত্যুর পর স্বজনেরা চিকিৎসায় অবহেলার অভিযোগ করেছেন।। তবে চিকিৎসকের দাবি মস্তিষ্কে রক্তক্ষরণ, শ্বাসকষ্ট, খিঁচুনি ও ইনফেকশনজনিত কারণে শিশু দুটি মারা যায়। জামালপুর জেনারেল হাসপাতালে এ ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাতে দেওয়ানগঞ্জ উপজেলার মো. শফিকুল ইসলামের মেয়ে মাফিয়া (৯ দিন) ও ইসলামপুর উপজেলার সোবাহান মিয়ার মেয়ে বেবি নামের দুই নবজাতক মারা যায়। নবজাতক দুটিই জামালপুর জেনারেল হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছিল। তাদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় এবং শ্বাসকষ্ট স্বাভাবিক রাখার জন্য অক্সিজেন দিয়েছিল চিকিৎসক। 

তবে নবজাতকদের অবস্থা আরও খারাপ হলে স্বজনরা স্যালাইন ও অক্সিজেন খুলে ফেলতে বলে। এ জন্য তারা কর্তব্যরত নার্স ও আয়াদের সঙ্গে বাজে ব্যবহার করে। পরে ডাক্তার এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। চিকিৎসারত অবস্থায় শিশু দুটি মারা যায়।

নবজাতকদের মৃত্যুতে স্বজনরা কান্নায় ভেঙে পড়ে। তাদের আহাজারিতে অন্য রোগীর স্বজনরা আতঙ্কিত হয়ে অনেক অসুস্থ শিশুদের অক্সিজেন খুলে ফেলে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাউন্সিলিংয়ের মাধ্যমে স্বজনদের আতঙ্ক দূর করেন শিশু বিশেষজ্ঞ  ডাক্তার তাজুল ইসলাম।

ঘটনা সম্পর্কে সিনিয়র নার্স আম্বিয়া জানান, 'আজ সারা দিন রোগীর প্রচুর চাপ ছিল, বিশেষ করে রোগীর স্বজনদের শিশু ওয়ার্ডে উপস্থিতি ছিল লক্ষণীয় । রোগীদের চিকিৎসা দিতে অনেক বেগ পেতে হয়েছে আমাদের।'

অন্য দিকে মৃত নবজাতক দুটির স্বজনদের অভিযোগ, 'চিকিৎসার অবহেলার কারণে তারা মারা গেছে । ঠিকমত সেবা দিলে তারা মারা যেত না।'

এ দিকে জেনারেল হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডাক্তার তাজুল ইসলাম এক নবজাতকের মৃত্যুর ব্যাখ্যায় বলেন, 'এই রোগীগুলো আগে থেকেই খারাপ অবস্থা নিয়ে হাসপাতালে ভর্তি হয়। রোগীটি প্রসবজনিত কারণে শিশুটি মাথায় আঘাত পায়। ফলে মাথায় রক্তক্ষরণ হয়। এ ধরনের রোগীকে বাঁচানো খুব কঠিন হয়ে যায় । রোগীগুলো খুব মুর্মূষু অবস্থায় এসে ভর্তি হয়।'

তবে নিহত নবজাতকের স্বজনদের সাথে কথা বলে জানা যায়, স্বাভাবিকভাবেই সে নবজাতকটির জন্ম হয়েছিল।

ওডি/এমএমএ
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড