• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

বাল্যবিয়ে নিয়ন্ত্রণে শিক্ষকের ব্যতিক্রমী উদ্যোগ 

  দিনাজপুর প্রতিনিধি

১২ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১২
শিক্ষক ফজলুর রহমান
শিক্ষার্থীদের বাড়ি গিয়ে অভিভাবকদের সঙ্গে কথা বলছেন শিক্ষক ফজলুর রহমান ( ছবি : দৈনিক অধিকার )

বাল্যবিয়ে শূন্যর কোঠায় নামিয়ে আনতে অনন্য উদাহরণ সৃষ্টি করেছেন দিনাজপুরের শিক্ষক ফজলুর রহমান। ছুটি হোক কিংবা বিশেষ কোনো দিবস, সেদিকে খেয়াল না করেই প্রতিদিন বিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থীর বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার্থী এবং অভিভাবকদের বাল্যবিয়ের কুফল সম্পর্কে অবহিত করা, শিক্ষার্থীদের পড়ালেখার খোঁজ-খবর নিচ্ছেন তিনি। শুধু তাই নয়, অকালেই যেন কোনো শিক্ষার্থী ঝরে না যায় সেজন্য যথাসম্ভব সহযোগিতাও করছেন এই শিক্ষক। 

দিনাজপুর জেলা শহরের ঈদগাহ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুর রহমান। প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত বিদ্যালয়ের যাবতীয় কার্যক্রম শেষেই এভাবেই পায়ে হেঁটে বেড়িয়ে পড়েন তিনি। 

উদ্দেশ্য, গ্রামের প্রতিটি নারীকে শিক্ষার আলোর মশালে আলোকিত করতে শিক্ষার্থীদের বাড়ি গিয়ে তাদের অভিভাবকদের সঙ্গে কথা বলা। গত প্রায় ১০ বছর ধরে শিক্ষার প্রতি অকৃত্রিম ভালোবাসা ও শিক্ষাবান্ধব পরিবেশ তৈরিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তিনি। নিজ উদ্যোগে শিক্ষার্থীর পরিবারকে বুঝিয়ে বন্ধ করেছেন বেশ কয়েকটি বাল্যবিয়েও। 

শুধু বাল্যবিয়ে বন্ধই নয়, শিক্ষার্থীর সুস্থ মনন বিকাশে খেলাধুলার দিকেও ধাবিত করতে বিদ্যালয়ের শিক্ষার্থীরা নারী ফুটবল দল গঠন করেছেন, দলটি জেলা টুর্নামেন্টে বরাবরই চ্যাম্পিয়ন। মধ্যেপথে কোনো শিক্ষার্থীর লেখাপড়া যাতে বন্ধ না হয়ে যায় সেজন্য প্রসারিত করেন সাহায্যের হাতও। 

শিক্ষক ফজলুর রহমান জানান, নিজ বিদ্যালয়ের ২ শিক্ষার্থীর বাল্যবিয়ে ও তাদের পরবর্তী জীবনের পরিণতি উপলব্ধি থেকেই বাল্যবিয়ে বন্ধ ও নারী শিক্ষাকে প্রসারিত করতেই এই পথচলা আমার। দেশের প্রতিটি শিক্ষক যদি এভাবে এগিয়ে আসে তাহলেই আমার পরিশ্রমের স্বার্থকতা আসবে বলে মনে করেন তিনি।

বিদ্যালয়ের ৫ শতাধিক শিক্ষার্থীর বাড়িতে নিয়ম করে প্রতিদিন গিয়ে শিক্ষার হালচাল এবং নারী শিক্ষাকে প্রসারিত করতে এমন মহতি উদ্যোগের স্বীকৃতি স্বরুপ নরওয়ের রাষ্ট্রদূত কর্তৃক পুরস্কারও পেয়েছেন শিক্ষক ফজলুর রহমান।

ওডি/এসএএফ   

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড