• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেকনাফে ৪৮ ঘণ্টায় ৬০৯ মিলিমিটার বৃষ্টিপাত, ভূমিধসের আশঙ্কা

  কক্সবাজার প্রতিনিধি

১২ সেপ্টেম্বর ২০১৯, ০৩:২২
ভারী বর্ষণে
ভারী বর্ষণের কারণে ভূমি ধস (ছবি: দৈনিক অধিকার)

টেকনাফে মৌসুমি বায়ুর প্রভাবে টানা ভারী বর্ষণে গত ৪৮ ঘণ্টায় ৬০৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। অস্বাভাবিক বৃষ্টিপাতে সেখানকার মাটি আলড়া হয়ে যাওয়া ফের ভূমিধসের  আশঙ্কা রয়েছে। এতে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে পাহাড়ের পাদদেশে বসবাসকারী লোকজন।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (১২ সেটেম্বর) দিনভর ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে মৌসুমি বায়ুর প্রভাবে আরও কয়েকদিন ভারী বর্ষণ হতে পারে। এই ভারী বর্ষণের কারণে ফের পাহাড় ধসের সম্ভাবনা রয়েছে। 

টেকনাফে গত ৪৮ ঘণ্টায় ৬০৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে (ছবি: দৈনিক অধিকার)

এদিকে ইতোমধ্যে ভূমিধসের আশঙ্কায় পাহাড়ের পাদদেশে মৃত্যুঝুঁকি নিয়ে বসবাসরত প্রায় ১ হাজার পরিবারকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিয়েছে টেকনাফ উপজেলা প্রশাসন। মঙ্গলবার (১০ সেটেম্বর) রাত ৮ পর্যন্ত এসব পরিবারের প্রায় ১ হাজার মানুষকে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হয়। বুধবারও মৃত্যুঝুঁকি নিয়ে বসবাসরতদের নিরাপদ জায়গায় সরানো হয়।

ভূমিধসের আশঙ্কায় মঙ্গলবার কয়েকটি আশ্রয়কেন্দ্রে চালু করে উপজেলা প্রশাসন। পাশাপাশি ১৮টি ঝুঁকিপূর্ণ পাহাড়ের পাদদেশে মৃত্যুঝুঁকি নিয়ে বসবাসরত কয়েক হাজার লোকজনকে সরাতে মাইকিং ও উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।  

ওডি/ এফইউ
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড