• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

চার কর্মকর্তা চুরি করলেন ৩ কোটি টাকার ধান বীজ

  ঝিনাইদহ প্রতিনিধি

১০ সেপ্টেম্বর ২০১৯, ২২:২৭
তপন সাহা, ইন্দ্রজিৎ চন্দ্র শীল, আক্তারুজ্জামান
বরখাস্ত তিন কর্মকর্তা তপন সাহা, ইন্দ্রজিৎ চন্দ্র শীল, আক্তারুজ্জামান (ছবি : অধিকার)

ঝিনাইদহের মহেশপুরে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম দত্তনগর কৃষি বীজ উৎপাদন খামারের চার উপপরিচালককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

অভিযোগ ছিল- তারা প্রায় ৩ কোটি টাকা মূল্যের ১২৯ মেট্রিক টন ধান বীজ খামারে মজুদ করার তথ্য গোপন করেছেন এবং সেগুলো আত্মসাৎ করেছেন। অভিযোগ তদন্তে এসব বিষয় প্রমাণিত হয়েছে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) সচিব আব্দুল লতিফ মোল্লা স্বাক্ষরিত এক চিঠিতে সোমবার (৯ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়।

বরখাস্ত হওয়া কর্মকর্তারা হলেন- দত্তনগর কৃষি খামারের গোকুলনগর ইউনিটের উপপরিচালক তপন কুমার সাহা, করিঞ্চা খামারের উপপরিচালক ইন্দ্রজিৎ চন্দ্র শীল ও পাথিলা কৃষি খামারের উপপরিচালক আক্তারুজ্জামান তালুকদার এবং যশোর বীজ প্রক্রিয়াজাত কেন্দ্রের উপপরিচালক মো. আমিন উল্যাহ।

বরখাস্ত হওয়া কর্মকর্তাদের কাছে পাঠানো পৃথক চিঠি সূত্রে জানা যায়, বেআইনিভাবে দত্তনগর, গোকুল নগর, পাথিলা ও করিঞ্চা বীজ উৎপাদন খামারে ২০১৮-১৯ উৎপাদন বর্ষে অতিরিক্ত ১২৯.২২ মেট্রিক টন এসএল-৮এইচ হাইব্রিড জাতের ধান বীজ গুদামে মজুদ করা হয়। বিপুল টাকা হাতিয়ে নেওয়ার জন্য এ মজুদের তথ্য গোপন রাখা হয়। এমনকি প্রক্রিয়াজাত বীজ গুদামে রাখার চালানের কোনো তথ্য প্রমাণও স্ব-স্ব খামারের উপপরিচালকের দপ্তরে রাখা হয়নি।

বিষয়টি বিএডিসির উপরমহল জানতে পারলে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তে দুর্নীতির প্রমাণ মিলেছে। এরই প্রেক্ষিতে সোমবার তাদের বরখাস্ত করা হলো।

ওডি/এমআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড