• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বগুড়ায় সরকারি জলমহল থেকে অবৈধভাবে বালু উত্তোলন

  বগুড়া প্রতিনিধি

০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১১
বিবিরদহ সরকারি জলমহল
বিবিরদহ সরকারি জলমহল (ছবি : দৈনিক অধিকার)

বগুড়ার ধুনট উপজেলার মথুরাপুর ইউনিয়নের পিরহাটি-গোয়ালভাগ বিবিরদহ সরকারি জলমহলে ড্রেজার মেশিন বসিয়ে গভীর তলদেশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এতে জলমহলের বিভিন্ন প্রজাতির দেশীয় মাছসহ তীরবর্তী ফসলি জমি, ঘরবাড়ি ও গাছপালা হুমকির মুখে পড়েছে।

এ বিষয়ে সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে ওই জলমহলের ইজারাদারসহ স্থানীয় এলাকাবাসী ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, মথুরাপুর ইউনিয়নের মথুরাপুর মৌজার তিন একর ১২ শতক জায়গার পিরহাটি-গোয়ালভাগ বিবির দহ জলমহলটি প্রতি বছর ধুনট উপজেলা পরিষদ থেকে ইজারা দেওয়া হয়।

গত বছর গোয়ালভাগ গ্রামের আনিছুর রহমান, রমজান আলী, রায়হান, ইউনুস আলী ও আল-আমিনসহ আরও কয়েকজন বেকার যুবক এক লাখ ২০ হাজার টাকায় ওই জলমহলটি ইজারা নিয়ে মাছ চাষ করে আসছেন।

সোমবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, সরকারি ওই জলমহলে ভাসমানভাবে ড্রেজার মেশিন বসিয়ে পাইপের সাহায্যে গভীর তলদেশ থেকে বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে। এতে জলমহলের বিভিন্ন প্রজাতির দেশীয় মাছসহ তীরবর্তী ফসলি জমি, ঘরবাড়ি ও গাছপালা হুমকির মুখে পড়ছে।

স্থানীয়রা জানান, ধুনট সদরের বালু ব্যবসায়ী সরকারি ওই জলমহলে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে বিক্রি করছেন। এতে জলমহলের বিভিন্ন প্রজাতির দেশীয় মাছসহ তীরবর্তী ফসলি জমি, ঘরবাড়ি ও গাছপালা ভাঙনের কবলে পড়েছে। তাই স্থানীয় এলাকাবাসী সরকারি ওই জলমহল থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা বলেন, সরকারি জলমহল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড