• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

আতিয়া মহল ট্রাজেডি : চার্জশিটে মর্জিনার ভাই-ভাবি

  সিলেট প্রতিনিধি

০৭ সেপ্টেম্বর ২০১৯, ২১:৪৯
সেনাবাহিনী
আতিয়া মহলে অভিযানে সেনাবাহিনীর সদস্যরা (ফাইল ফটো)

বহুল আলোচিত সিলেটের আতিয়া মহলে বোমা বিস্ফোরণে ৪ জঙ্গি নিহতের ঘটনার মামলায় চার্জশিট (অভিযোগপত্র) দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে সিলেট মুখ্য মহানগর হাকিম আদালতে ৩ জঙ্গিকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা পিবিআইয়ের পরিদর্শক মো. আবুল হোসেন।

চার্জশিটে অভিযুক্ত ৩ জঙ্গি হলেন- বিস্ফোরণে নিহত জঙ্গি মর্জিনার ভাই জহুরুল হক ওরফে জসিম (২৫), ভাবি আর্জিনা (১৯) এবং হাসান (২৬)।

পিবিআই পরিদর্শক আবুল হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, ওই ৩ জন চট্টগ্রামের কারাগারে ছিলেন। সিলেটের আতিয়া মহলের ঘটনায় তাদের গত ১৭ জানুয়ারি শ্যেন অ্যারেস্ট দেখানো হয়। পরে রিমান্ডেও নেয়া হয়েছিল। বর্তমানে তারা কারাগারে।

আবুল হোসেন আরও জানান, চার্জশিটে অভিযুক্তরা জঙ্গিবাদে উদ্বুদ্ধ। আতিয়া মহলের ৪ জনকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করেছিলেন তারা। এতে মোশাররফ নামে আরেক জঙ্গির সম্পৃক্ততা মিলেছে। তবে তিনি মৌলভীবাজারে জঙ্গিবিরোধী অভিযানে নিহত হয়।

জানা গেছে, চট্টগ্রামের সীতাকুণ্ডে জঙ্গি হামলার ঘটনায় ২০১৭ সালের ১৫ মার্চ আর্জিনা ও জসিমকে গ্রেফতার করা হয়। এছাড়া হাসানকে কুমিল্লার চান্দিনা থেকে গ্রেফতার করা হয়েছিল। পরে তাকে নিয়ে চট্টগ্রামের মিরসরাইয়ে অভিযান চালিয়ে বোমা ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করে পুলিশ।

২০১৭ সালের ২৩ মার্চ সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ির আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান শুরু করে সেনাবাহিনী। ‘অপারেশন টোয়াইলাইট’ নামে ওই অভিযান চলার সময় ২৫ মার্চ সন্ধ্যায় আতিয়া মহলের পাশেই বোমা বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এতে র‌্যাবের গোয়েন্দা বিভাগের তৎকালীন প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ ও ২ পুলিশ পরিদর্শকসহ ৭ জন নিহত হন।

এ ঘটনায় এসএমপির মোগলাবাজার থানার তৎকালীন এসআই শিপলু দাস বাদী হয়ে হত্যা মামলা করেন। এছাড়া আতিয়া মহল থেকে বিস্ফোরক উদ্ধারের ঘটনায় থানার তৎকালীন এসআই সুহেল আহমদ বাদী হয়ে আরেকটি মামলা দায়ের করেন।

এছাড়া আতিয়া মহলে বিস্ফোরণ ঘটিয়ে ৪ জঙ্গি নিহতের ঘটনায় আরেকটি মামলা করা হয়। বোমা বিস্ফোরণে হত্যার ঘটনার মামলায় গত ১৪ জুলাই চূড়ান্ত প্রতিবেদন জমা দেয় পিবিআই।

ওডি/এমআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড