• সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন

জীবনের ফাঁড়া কাটে যখন কলা গাছের ভেলায়

  ময়মনসিংহ প্রতিনিধি

০৭ সেপ্টেম্বর ২০১৯, ০২:৫১
কলা গাছের ভেলা
কলা গাছের ভেলা (ছবি : দৈনিক অধিকার)

ময়মনসিংহে গফরগাঁওয়ে শিশু নাতীর কল্যাণে জীবনের ফাঁড়া কাটাতে প্রতি বছরের মতো এবারও কলা গাছের ভেলা ভাসালো নানা দুলাল মিয়া। 

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টার পরে গফরগাঁও পৌর শহরের ইসলামিয়া সরকারি হাই স্কুলের পেছনে মাছের খামারে ভাসানো হয় ভেলাটি। এ সময় আশপাশের বাসা-বাড়ির কৌতূহলী মানুষজন বিষয়টি উপভোগ করেন। 

স্থানীয় সূত্রে জানা যায়, গফরগাঁও পৌর শহরের শিলাসী এলাকার দুলাল মিয়া তার শিশু নাতি সোয়াত (৭) যাতে পানিতে না পড়ে, যেন বিপদ আপদ না আসে, থাকলেও তার সম্ভাবনা কাটাতে আর কল্যাণ কামনায় প্রতি বছর একবার ভেলা ভাসান। এবারও তার ব্যতিক্রম হয়নি। 

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার পরে পৌর শহরের ইসলামিয়া সরকারি হাই স্কুলের পেছনে মাছের খামারে ভাসানো হয় ভেলাটি। ‘শিশু নাতীর ফাঁড়া কাটাতে তাই ঘর আকৃতির কলা গাছের ভেলার ভেতর মিষ্টি-কুমড়া, মুরগীর মাংসের তরকারি, চাল, আঠারোটি রুটি, দুধ-কলা, মোমবাতি, আগরবাতি জ্বেলে, লাল নিশান উড়িয়ে পানিতে ভাসিয়ে দিয়েছেন শিশুটির নানা দুলাল মিয়া।’

দুলাল মিয়া জানান, ‘নাতি সোয়াত কয়েক দিন আগে স্বপ্নে সাপ দেখে ভয় পায়। তাছাড়া আশপাশে জলাশয়ের পানিতে যাতে পড়ে না যায় সে জন্য নাতির কল্যাণে ভেলা ভাসিয়েছি। তার বিশ্বাস ভেলা ভাসিয়ে ভোগ দিলে নাতিটি নিরাপদ থাকবে। দুলাল মিয়ার মতো একই এলাকার আবুল কাশেম, সিরাজ উদ্দিনও প্রতি বছর ভেলা ভাসান বলে জানান তিনি। 

তবে স্থানীয় স্কুল শিক্ষক মাজহারুল ইসলাম মিথুন বলেন, ‘এটি ভিত্তিহীন নিছক কুসংস্কার। বিপদ-আপদ ও কল্যাণের সঙ্গে ভেলা ভাসানোর কোনো সম্পর্ক নেই। তবে সরল মনের বদ্ধমূল বিশ্বাস থেকেই তারা এটি করেছেন।’ 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড