• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

ময়মনসিংহে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

  ময়মনসিংহ প্রতিনিধি

০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৫৩
সংবাদ সম্মেলন
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়ে সংবাদ সম্মেলন (ছবি: দৈনিক অধিকার)

পৃথিবীর নানা দেশের নানা প্রান্ত ঘুরে এবার বাংলাদেশের শিল্প ও সংস্কৃতি নগরী খ্যাত ময়মনসিংহে বসছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বিশ্ব চলচ্চিত্রের তরুণ নির্মাতাদের নিয়ে আয়োজিত এ উৎসবটি হচ্ছে ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল বাংলাদেশ’ নামে। 

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া এ উৎসবের আয়োজক হিসেবে রয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ‘সিনেমা বাংলাদেশ’। উৎসবটিতে দেশ-বিদেশের ৭৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এ উপলক্ষে বুধবার (০৪ সেপ্টেম্বর) দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে ‘ময়মনসিংহ শিল্পকলা একাডেমিতে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

লেটস সিনেমা! এই স্লোগানে এবারের আসরে ৭৪টি চলচ্চিত্র প্রদর্শিত হওয়ার কথা থাকলেও এখন অবধি বিশ্বের ১০১টি দেশের তরুণদের নির্মিত প্রায় ১ হাজার ৭শটি চলচ্চিত্র জমা পড়েছে আয়োজকদের হাতে। ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ৫ থেকে ৭ সেপ্টেম্বর তিন দিনব্যাপী এ আসরে বেশ কয়েকজন আন্তর্জাতিক নির্মাতা উপস্থিত থাকবেন বলে আশা আয়োজকদের। তিন দিনব্যাপী অনুষ্ঠানের শেষ দিনে বিচারকের রায়ে সেরা আটটি চলচ্চিত্রকে পুরস্কৃত করা হবে।

আয়োজক সূত্র জানায়, উৎসবের আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন নির্মাতা মোস্তফা সরোয়ার ফারুকী, ৭২তম কান চলচ্চিত্র উৎসবে বিচারকের দায়িত্ব পালন করা ফিপরেস্কি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস) সদস্য সাদিয়া খালিদ এবং আলোচিত ইরানি নির্মাতা মোর্তেজা ফার্শবাফ।

উৎসবের প্রযোজক ও তরুণ নির্মাতা হেমন্ত সাদীক জানান, গত উৎসব থেকে বাংলা তথা ভারতীয় উপমহাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ হীরালাল সেনের নামে একটি পুরস্কারের প্রবর্তন করেছে গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল বাংলাদেশ-এর আয়োজক কমিটি। এবার বাংলাদেশি তরুণদের শতাধিক চলচ্চিত্র জমা পড়েছে এই বিভাগে। বিভাগের বিচারক হিসেবে আছেন নির্মাতা নূরুল আলম আতিক, নির্মাতা ও চলচ্চিত্র শিক্ষক জাহিদুর রহমান অঞ্জন এবং নির্মাতা এনামুল করিম নির্ঝর।

এছাড়া উৎসবের অংশ হিসেবে বিশ্বের ৫০ জন নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে একটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। যাতে নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব, প্রসূন রহমান, জসীম আহমেদ, কথাশিল্পী সাদাত হোসাইন প্রমুখ প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

এ উৎসবে দর্শকরা কোনো প্রকার ফি ছাড়াই চলচ্চিত্র উপভোগ করতে পারবেন বলে জানিয়েছেন আয়োজক কমিটি। উৎসবের সকল প্রকার তথ্য মিলবে তাদের ওয়েবসাইটে

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড