• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাল্যবিয়ে থেকে রক্ষা পেল ২ স্কুলছাত্রী, কনে ও বরের বাবার অর্থদণ্ড 

  সিরাজগঞ্জ প্রতিনিধি

৩১ আগস্ট ২০১৯, ১৭:৪৬
বাল্যবিয়ে
বাল্যবিয়ে থেকে রক্ষা পেল স্কুলছাত্রী (ছবি : দৈনিক অধিকার)

সিরাজগঞ্জ সদর উপজেলায় একই দিনে দুই স্কুলছাত্রীকে বাল্যবিয়ে থেকে রক্ষা করেছেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান। শুক্রবার (৩০ আগস্ট) রাতে সদর উপজেলার দুই গ্রামে অভিযান চালিয়ে বাল্যবিয়ে দুটি বন্ধ করা হয়।

রতনকান্দি ইউনিয়নের দত্তবাড়ী গ্রামের নবম শ্রেণির মাদ্রাসার ছাত্রী মোছা. মাসুমা আক্তার (১৬) এবং কালিয়া হরিপুর ইউনিয়নের চর বনবাড়ীয়া গ্রামে অষ্টম শ্রেণির ছাত্রী মোছা. জুই খাতুন (১৩) এর বাল্যবিবাহ বন্ধ করা হয়।

আদালত সূত্রে জানা যায়, শুক্রবার বিকালে সিরাজগঞ্জ সদর উপজেলার রতনকান্দি ইউনিয়নের দত্তবাড়ী গ্রামের মো. রফিকুল ইসলামের মেয়ে মাসুমা আক্তারের (১৬) সঙ্গে বর রায়গঞ্জ উপজেলার তেবাড়ীয়া গ্রামের মো. শাজাহান আলীর ছেলে রেজাউল করিমের (২৩) বিয়ের আয়োজন চলছিল। এ সময় গোপন সংবাদের ভিত্তিতে রাতে কনের বাড়িতে পুলিশ নিয়ে হাজির হন ভ্রাম্যমাণ আদালত।

কনে স্থানীয় একটি মাদ্রাসার নবম শ্রেণির ছাত্রী। কনে অপ্রাপ্তবয়স্ক হওয়ায় ভ্রাম্যমাণ আদালত বাল্যবিয়ে বন্ধ করে দেন এবং প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দেবেন না বলে মুচলেকা দেন।

এছাড়া কনের বাবা রফিকুল ইসলাম ও বরের বাবা শাজাহান আলী প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

এরপর একই রাতে উপজেলার কালিয়া হরিপুর ইউনিয়নের চরবনবাড়ীয়া গ্রামে বাল্যবিয়ে বন্ধে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালতের পরিচালক নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান।

এ সময় কনে চরবনবাড়ীয়া গ্রামের মো. জহুরুল ইসলামের মেয়ে জুঁই খাতুনের (১৩) সঙ্গে একই গ্রামের মো. ছাকাওয়াত শেখের ছেলে মো. আলামিন শেখের (২০) বিয়ের আয়োজন চলছিল। কনে অপ্রাপ্তবয়স্ক ও স্থানীয় উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী হওয়ায় বাল্যবিয়ে বন্ধ করে দেন ভ্রাম্যমাণ আদালত। পরে বর ও কনে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না বলে কনে ও বরের বাবার কাছ থেকে মুচলেকা নেন।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড