• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আত্রাই নদীতে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিতে নদীরক্ষা বাঁধ 

  কাজী কামাল হোসেন, নওগাঁ

৩১ আগস্ট ২০১৯, ১৩:৪১
বালু উত্তোলন
নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে (ছবি : দৈনিক অধিকার)

নওগাঁর মান্দায় নিয়ম-নীতির তোয়াক্কা না করে আত্রাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে নদীর তীর রক্ষা বাঁধ ও আবাদি জমি।প্রশাসনের নাকের ডগায় তিনটি ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হলেও যেন দেখার কেউ নেই।

সরেজমিন উপজেলার পাঠাকাটা-আঁয়াপুর নামক স্থানে গিয়ে দেখা গেছে, নদীর ঘাটের উত্তর পাশে নদীতে কোনো চর না থাকলেও ড্রেজার মেশিন বসিয়ে দেদারসে বালু উত্তোলন ও বিক্রয় করা হচ্ছে। খনন করে বালু উত্তোলনের বিষয়ে নিষেধাজ্ঞা থাকলেও ইজারাদাররা তা মানছেন না। এর পরিপ্রেক্ষিতে স্থানীয় এলাকাবাসী এসব ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবিতে জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত অভিযোগ করা হয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, মান্দা উপজেলার ২ নম্বর ভালাইন ইউনিয়নের পাশ দিয়ে প্রবাহিত হয়েছে আত্রাই নদী। নদীর কিনারার রাস্তা (বাঁধ) দিয়ে হাজার হাজার লোকজন এবং যানবাহন চলাচল করে থাকে। এটি অত্র এলাকার একটি জনগুরুত্বপূর্ণ সড়ক। আত্রাই নদীর পাঠাকাটা-আঁয়াপুর ঘাটের উত্তর পাশে প্রায় দেড় কিলোমিটার পর্যন্ত এলাকায় নদীতে তিনটি ড্রেজার মেশিন স্থাপন করে নদীর বাঁধের রাস্তার ধার ঘেঁষে অবৈধভাবে বালু এবং মাটি উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল। এতে করে নদী তীর রক্ষা বাঁধের সরকারি রাস্তটি নদী গর্ভে বিলীনসহ ব্যাপক ক্ষতির শঙ্কা করছেন এলাকাবাসী।

বালু উত্তোলনে ফলে হুমকিতে নদী রক্ষা বাঁধ (ছবি: দৈনিক অধিকার)

বর্ষাকালে ওই রাস্তাটি ভেঙে গেলে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়বে। নদীর বাঁধ দিয়ে আঁয়াপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের চলাচল করতেও চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা। এমতাবস্থায় ড্রেজার দিয়ে আত্রাই নদী থেকে অবৈধভাবে বালু তোলা বন্ধ করা একান্ত আবশ্যক বলে মনে করছেন সচেতন এলাকাবাসী।

বিষয়টি বিবেচনায় এনে অত্র এলাকায় বসবাসকারী জনসাধারণের জান-মালের নিরাপত্তা নিশ্চিতসহ আবাদি জমির ফসল রক্ষা, শিক্ষার্থীদের যাতায়াত ব্যবস্থা উন্নতকরণে দ্রুত সড়কটি সংস্কার এবং সরকারি রাস্তাটি রক্ষার্থে পাঠাকাটা পারের ঘাট হতে দেড় কিলোমিটার পর্যন্ত এলাকায় যেনো কোনো প্রকার ড্রেজার চালনো না হয় সে দিকে লক্ষ্য রেখে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।

এ ঘটনায় স্থানীয়দের স্বাক্ষরিত একটি অভিযোগপত্রের অনুলিপি জেলা প্রসাশক, পানি উন্নয়ন বোর্ড নওগাঁর নির্বাহী প্রকৌশলী, মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা, মান্দা সহকারী কমিশনার (ভূমি) ও মান্দা থানা অফিসার ইনচার্জ (ওসি) ও ২ নম্বর ভালাইন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দপ্তরে পাঠানো হয়েছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড