• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রূপসায় অবৈধ চুল্লিতে কাঠ পুড়িয়ে তৈরি হচ্ছে কয়লা

  রূপসা প্রতিনিধি, খুলনা

২৯ আগস্ট ২০১৯, ১৪:০৩
খুলনা
অবৈধ চুল্লিতে তৈরি হচ্ছে কয়লা (ছবি : দৈনিক অধিকার)

খুলনার রূপসা উপজেলায় আবারও চুল্লিতে কাঠ পুড়িয়ে বানানো হচ্ছে কয়লা। প্রত্যন্ত গ্রাম থেকে বিভিন্ন উপকারী গাছ কেটে এখানে কাঠ সরবরাহ করা হয়। এতে পরিবেশ ও জীব বৈচিত্র্যের মারাত্মক ক্ষতি হচ্ছে। হুমকিতে পড়ছে জনস্বাস্থ্য।

তাছাড়া চুল্লির বিষাক্ত ধোঁয়ায় শিশুরা নানা রোগে আক্রান্ত হচ্ছে, দূষিত হচ্ছে পরিবেশ, সৃষ্টি হচ্ছে বৃক্ষ শূন্যতা, জমির উর্বরতা শক্তি কমে যাচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার ঘাটভোগ ইউনিয়নের এলজিইডি রাস্তার কাছে বাগানের ভেতর নির্মাণ করা হয়েছে চুল্লি ঘর। চুল্লির মধ্যে সারিবদ্ধভাবে কাঠ সাজিয়ে একটি মুখ খোলা রেখে অন্য মুখগুলো মাটি এবং ইট দিয়ে বন্ধ করে দেওয়া হয়। খোলা মুখ দিয়ে আগুন দেওয়া হয় চুল্লিতে। আগুন দেওয়া শেষ হলে সেটিও বন্ধ করে দেওয়া হয়।

প্রতিটি চুল্লিতে প্রতিবার ১০০-২৫০ মণ কাঠ পোড়ানো হয়। প্রতি মণ কাঠ ১৩০ টাকা কিনে কয়লা তৈরি করে ৪০-৫০ টাকা দরে সেগুলো বিক্রি করা হয়। কাঠ পুড়ে কয়লা হতে সময় লাগে আট থেকে দশ দিন। পরে কয়লা ঠান্ডা করে চটের বস্তায় ভরে ট্রলার, কার্গো বা ট্রাকে করে চালান করা হয়।

সূত্রে জানা যায়, উপজেলার শিরগাতি, যুগিহাটি, ঘাটভোগ, গিলাতলা, দামবাড়ী মন্দিরের পেছনে এই অবৈধ চুল্লি গড়ে উঠেছে।

ঘাটভোগ ইউনিয়নের জহির খান অভিযোগ করে বলেন, কয়লার চুলার কালো ধোঁয়ায় শিশুসহ সাধারণ মানুষ শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করায় ধোঁয়ায় এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। তাছাড়া চুল্লির বিষাক্ত ধোঁয়ায় চোখ জ্বালাপোড়া করে, কাশিও হয়।

স্থানীয় আরাফাত শেখ বলেন, এখানকার চুল্লিগুলোর মালিকেরা স্থানীয় না। তারা প্রতিদিন সকালে আসে এবং রাতে চলে যায়। অনেক দিন ধরে এভাবেই এরা কাঠ পুড়িয়ে আসছে। ফলে গন্ধে রাস্তা দিয়ে চলাই কষ্টকর। আর রাতে কয়লার গন্ধে ঘুমানো যায় না। এই ধোঁয়ার কারণে ফসলের ও অনেক ক্ষতি হচ্ছে।

অপরদিকে, রূপসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার তারেক-উর-রহমান বলেন, কাঁচা কাঠ পোড়ানোয় কার্বন নির্গত হয়। তাই এ চুল্লির ধোঁয়ায় মানুষের শ্বাসকষ্ট জনিত রোগ, পাকস্থলির রোগ, ব্রঙ্কাইটিস, স্নায়ুরোগ, এলার্জি সমস্যা ও চোখের সমস্যাসহ নানা রোগ হতে পারে। এছাড়া পরিবেশেরও মারাত্মক ক্ষতি হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার নাসরিন আক্তার জানান, কাঠ পুড়িয়ে কয়লা তৈরির কারণে এখানকার মানুষের অনেক সমস্যা হচ্ছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড