• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুষ্টিয়ার একটি গ্রামে ৩৮ জন ডেঙ্গু আক্রান্ত

  মাহাতাব উদ্দিন লালন, কুষ্টিয়া

২৮ আগস্ট ২০১৯, ১৪:৩৭
ডেঙ্গু আক্রান্ত
ছাতারপাড়া গ্রামের ডেঙ্গু আক্রান্তরা ( ছবি : দৈনিক অধিকার)

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ছাতাপাড়া নামের একটি গ্রামে গত ১৫ দিনে ৩৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। অব্যাহতভাবে ডেঙ্গু আক্রান্ত হওয়ার ঘটনায় ওই গ্রামের একটি মহল্লা দাড়ের পাড়ার ১২০টি পরিবার আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। শুধু তাই নয়, এ ঘটনায় আশ-পাশের গ্রামের মানুষের মধ্যেও আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

জেলা সদর থেকে প্রায় ৩২ কিলোমিটার দূরের দৌলপুরের ছাতারপাড়া গ্রামের দাড়ের পাড়া এলাকায় গিয়ে দেখা যায়, ওই গ্রামের সাধারণ মানুষ আতঙ্কের মধ্যে দিন অতিবাহিত করছেন। গত ঈদুল আজহার পর থেকে প্রত্যন্ত এই এলাকার বাসিন্দারা ডেঙ্গু আক্রান্ত হচ্ছেন বলে জানিয়েছেন এলাকাবাসী।

গ্রামবাসী জানায়, ছাতারপাড়া গ্রামে গত ঈদের পর থেকে এখন পর্যন্ত ৩৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। অনেকেই জ্বর এবং শরীরে প্রচণ্ড ব্যাথা নিয়ে চিকিৎসা নিচ্ছেন। ওই গ্রামের একটি পাড়ার ১২০টি পরিবারের প্রায় ৬শ বাসিন্দা ছাড়াও ডেঙ্গু আক্রান্তের কারণে আশেপাশের গ্রামের বাসিন্দাদের মধ্যেও আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

দাড়ের পাড়ার জহুরুল নামে এক ব্যক্তি জানান, গত ঈদের পরের দিন থেকে তার শরীরে প্রচণ্ড ব্যাথাসহ জ্বরে আক্রান্ত হন। গ্রাম্য ডাক্তারের কাছে জ্বরের চিকিৎসা গ্রহণের পরেও জ্বর এবং ব্যাথা না কমলে প্রথমে মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার দেখানোর পর পরীক্ষা-নিরীক্ষায় ডেঙ্গু ধরা পড়ে। পরে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে তিন দিন ভর্তি থেকে চিকিৎসা নিয়ে গত ২৩ আগস্ট বাড়ি ফিরে এসেছেন। তবে তিনি এখনো শারীরিকভাবে সুস্থ হতে পারেন নি।

জহুরুল দৈনিক অধিকারের প্রতিবেদককে জানান, তার ভাই জাহিদুল ও ভাইয়ের বউ গত ঈদের ছুটিতে ঢাকা থেকে বাড়িতে আসেন। ঢাকা থেকে আসার সময় জাহিদুলের গায়ে জ্বর এবং শরীরে ব্যাথা ছিল। ঈদের ছুটি শেষে তারা ঢাকায় ফিরে স্বামী-স্ত্রী দুজনেই ডেঙ্গু আক্রান্ত হয়েছেন বলে পরীক্ষায় ধরা পড়ে। ওই পরিবারের আরও এক শিশুসহ এক নারী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। তবে চিকিৎসার পর তারা এখন অনেকটা সুস্থ।

গ্রামবাসীর ধারণা, ঢাকা থেকে ঈদ করতে আসা ওই দম্পতির শরীরে ডেঙ্গুর জীবাণু থাকায় এখানে আসার পর মশার কামড়ে গ্রামবাসীর মাঝে ডেঙ্গু ছড়িয়ে পড়ে। দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার দৈনিক অধিকারকে জানান, বিষয়টি প্রাথমিক অবস্থায় স্বাভাবিক থাকলেও ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অস্বাভাবিকহারে আক্রান্তের ফলে আমরা বিষয়টি আমলে নিয়ে এলাকায় বিশেষজ্ঞ চিকিৎসকের একটি দল পাঠিয়েছি। তারা এলাকাবাসীর সঙ্গে কথা বলেছেন এবং এলাকার পরিবেশ পরিস্থিতি পর্যবেক্ষণ করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, সেখানে গত ঈদে ঢাকা থেকে এক দম্পত্তি ঈদ করতে এসেছিলেন। তারা ডেঙ্গু আক্রান্ত ছিল। তবে আমরা ধারণা করছি, ওই গ্রামে ডেঙ্গু মশার লার্ভা আছে। আমরা এলাকায় গিয়ে জনসচেতনতামূলক লিফলেট বিতরণের পাশাপাশি যারা ডেঙ্গুতে অক্রান্ত হয়েছে তাদের চিকিৎসা সেবা দিচ্ছি। সেই সঙ্গে যারা জ্বরে আক্রান্ত হচ্ছেন তারা ডেঙ্গু আক্রান্ত হয়েছেন কি না পরীক্ষার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। পাশাপাশি সকলকে মশারি ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। আমরা নিয়মিত খোঁজখবর রাখছি যাতে আশেপাশের গ্রাম এলাকায় ছড়াতে না পারে।

কুষ্টিয়ার সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. সেলিম হোসেন ফরাজি দৈনিক অধিকারকে জানান, আমরা ইতোমধ্যে ওই এলাকায় চিকিৎসকদের একটি দল পাঠানো হয়েছে। তারা ডেঙ্গু আক্রান্তের চিকিৎসা সহায়তার পাশাপাশি যারা জ্বরে আক্রান্ত হচ্ছেন তাদের সহযোগিতা এবং এলাকাবাসীর মধ্যে যাতে আতঙ্ক ছড়াতে না পারে সে ব্যাপারে স্থানীয় প্রশাসনের সঙ্গে স্বাস্থ্যকর্মীরা কাজ করছেন।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড