• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মংসি মারমার অনন্য উদ্ভাবন, স্বয়ংক্রিয়ভাবে ওঠানামা করবে পতাকা

  রাঙ্গামাটি প্রতিনিধি

২৭ আগস্ট ২০১৯, ১৭:০০
স্বয়ংক্রিয়ভাবে পতাকা ওঠানামা
মংসি মারমার স্বয়ংক্রিয়ভাবে পতাকা ওঠানামা পদ্ধতি ( ছবি : দৈনিক অধিকার)

জাতীয় পতাকা আর কারও হাত দিয়ে ওঠাতে নামাতে হবে না। স্বয়ংক্রিয়ভাবে পতাকা ওঠানামা করবে। সূর্য্য উঠলেই পতাকা উঠবে আর ডুবলেই পতাকা নামবে নিজে নিজেই। সৌরশক্তির সহায়তায় বৈদ্যুতিক পদ্ধতির মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে পতাকা ওঠানামার এই অভাবনীয় পদ্ধতিটি আবিষ্কার করেছেন রাঙ্গামাটির মংসি মারমা (৪০)। 

মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে নিজ বাড়িতে তার আবিষ্কারটি সরাসরি প্রদর্শন করেছেন মংসি মারমা।

মংসি মারমা চিংসৈমং মারমার ছেলে বাড়ি রাঙ্গামাটি সদরের বনরুপা শহরে। তার মূল পেশা চিত্র শিল্পকর্ম। নিজেও ছবি আঁকেন আর শিক্ষার্থীদেরও শেখান। আগে রাঙ্গামাটির অন্যতম চিত্রাঙ্কন শিক্ষাপ্রতিষ্ঠান রাঙ্গামাটি চারুকলা একাডেমিতে চাকরি করতেন। বর্তমানে নিজস্ব একাডেমিতে ছবি আঁকা শেখান। এর পাশাপাশি বৈজ্ঞানিক গবেষণায় মনোনিবেশ করেন। 

এর আগের গবেষণায় বৈজ্ঞানিক উপায়ে সৌরশক্তির সহায়তায় একসঙ্গে সংযুক্ত অনেকগুলো বৈদ্যুতিক বাল্ব স্বয়ংক্রিয়ভাবে জ্বলা ও নেভার পদ্ধতি আবিষ্কার করেন। যা বাংলাদেশের প্রধান বৌদ্ধধর্মীয় প্রতিষ্ঠান রাঙ্গামাটির রাজবন বিহারে স্থাপন করা হয়েছে। মূলত তার ওই উদ্ভাবন থেকেই এবার পতাকা স্বয়ংক্রিয়ভাবে ওঠা-নামার বিষয়টি উদ্ভাবন করেন মংসি মারমা। কিন্তু প্রচার ও পৃষ্ঠপোষকতার অভাবে তার এসব উদ্ভাবন দেশের কাজে লাগানো যাচ্ছে না।

মংসি মারমা জানান, বৈদ্যুতিক পদ্ধতির মাধ্যমে বৈজ্ঞানিক উপায়ে পতাকা স্বয়ংক্রিয়ভাবে ওঠানামার পদ্ধতিটি আবিষ্কার করেছেন। এতে প্রয়োগ করেছেন, সোলার প্যানেল বা সৌরশক্তির যন্ত্র। সোলার প্যানেলটির নিয়ন্ত্রণেই সূর্য্য উঠলে পতাকাটি নিজেই উঠবে, ডুবলে সঙ্গে সঙ্গে নামবে। 

তার মতে, নিজের উদ্ভাবনটি কাজে লাগালে দেশের জন্য অসামান্য অবদান রাখা সম্ভব। এতে যেমন অর্থনৈতিভাবে লাভবান হওয়ার বিপুল সুবিধার সম্ভাবনা রয়েছে, তেমনি ভাবমূর্তি ও সুনাম অর্জিত হবে বাংলাদেশের। তাই তার উদ্ভাবনটি কাজে লাগাতে প্রধানমন্ত্রীসহ সরকারি-বেসরকারি বিভিন্ন কর্তৃপক্ষের কাছে দৃষ্টি আকর্ষণ করেছেন নিভৃতে কাজ করে যাওয়া বিজ্ঞানী মংসি মারমা।

ওডি/ এফইউ
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড