• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুজিব কলেজের নোংরা পরিবেশে ডেঙ্গু আতঙ্কে শিক্ষার্থীরা   

  আরিফ সবুজ, নোয়াখালী

২৭ আগস্ট ২০১৯, ১০:৪৬
সরকারি মুজিব কলেজ
মুজিব কলেজের অ্যাকাডেমিক ভবন ছুঁয়ে জঙ্গল (ছবি: দৈনিক অধিকার)

নোয়াখালীর কোম্পানীগঞ্জের একমাত্র সর্বোচ্চ বিদ্যাপীঠ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে স্থাপিত ‘সরকারি মুজিব কলেজ’। এই কলেজে একাদশ, স্নাতক (সম্মান) কোর্সের বিভিন্ন বিভাগ রয়েছে। শিক্ষার্থীর সংখ্যা প্রায় সাড়ে ৪ হাজার। অথচ কলেজ ক্যাম্পাসে প্রবেশ করলে মনে হয় নেই কোনো অভিভাবক, নেই কোনো কর্তৃপক্ষ। 

সম্প্রতি সারা দেশের মানুষ যে মুহূর্তে এডিস মশার আতঙ্কে ডেঙ্গু জ্বর থেকে রক্ষা পেতে বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠানের অঙিনা, রাস্তা-ঘাট, হাট-বাজার, সরকারি-বেসরকারি বিভিন্ন নির্মাণাধীন স্থাপনায় এডিস মশা রোধকল্পে বিভিন্ন গণমাধ্যমে প্রচার-প্রচারণা জন্য সতর্ক বার্তা দিলেও সরকারি মুজিব কলেজ কর্তৃপক্ষের এখনো ঘুম ভাঙেনি। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, কলেজের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বন জঙ্গলে, জঞ্জালে, দূষণে আক্রান্তের দৃশ্য। সেই সঙ্গে বিষফোঁড়া হিসেবে প্লাস্টিক, পলিথিন, চিপসের প্যাকেট, কাগজ ও ডাবের খোসার সহাবস্থানে বিরাজমান। তাছাড়া কলেজে নেই কোনো ডাস্টবিন। ফলে পলিথিন ও কাগজ ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে সবুজ ঘাসের কলেজ মাঠ, ক্যাম্পাস ও শহীদ মিনার। জঞ্জালে বেড়াচ্ছে কুকুর, জঙ্গলে বেড়াচ্ছে গুরু-ছাগল। এর সঙ্গে মিশছে বিভিন্ন পশু-প্রাণীর মলমূত্র।  

এডিস মশা রোধকল্পে বিভিন্ন গণমাধ্যমে প্রচার-প্রচারণা চালালেও মুজিব কলেজ কর্তৃপক্ষের এখনো ঘুম ভাঙেনি (ছবি : দৈনিক অধিকার)

এছাড়া কলেজ গেইট থেকে কলেজ মাঠের উত্তর কর্নার পর্যন্ত রয়েছে সারি সারি জঙ্গল। পাশে কলেজ শিক্ষার্থীদের নিজ অর্থে রোপণ করা বৃক্ষের নেই কোনো পরিচর্যা। অ্যাকাডেমিক ভবন ছুঁয়ে যাচ্ছে জঙ্গলে। জঙ্গলে বাসা বেঁধেছে সাপ, পোকামাকড় ও মশা। শিক্ষার্থীদের মাঝে মশাবাহিত নানা রোগ ছড়ানোর আশঙ্কা রয়েছে। সবমিলিয়ে অস্বাস্থ্যকর পরিস্থিতি বিরাজ করছে কলেজ ক্যাম্পাসে। ক্যাম্প্যাসে মশার উপদ্রব যে পরিমাণ বেড়েছে তার জন্য কলেজ কর্তৃপক্ষ ও দূষণকে দায়ী করছে শিক্ষার্থীরা। 

কলেজের এত নোংরা পরিবেশের জন্য অভিভাবকরাও রীতিমতো বিস্মিত। ক্যাম্পাসে আগত এক অভিভাবক এই অবস্থার সমালোচনা করে বলেন, মুজিব কলেজের মতো এত নোংরা পরিবেশ অন্য শিক্ষা প্রতিষ্ঠানে দেখা যায় না। এ বিষয়ে যেন কর্তৃপক্ষের কোনো নজরই নেই। 

প্লাস্টিক, পলিথিন, চিপসের প্যাকেট, কাগজ ও ডাবের খোসার সহাবস্থানে বিরাজমান (ছবি: দৈনিক অধিকার)

ব্যবসায় শিক্ষা বিভাগের একাধিক শিক্ষার্থী জানান, প্লাস্টিক ও নর্দমার জমা পানিতে মশার বংশবিস্তার বৃদ্ধি পাচ্ছে। ক্লাস চলাকালীন মশার উপদ্রবে বসা যায় না। 

শিক্ষার্থীরা আরও জানায়, দেশের বিভিন্ন স্থানের শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকারের নির্দেশনা মোতাবেক পরিষ্কার পরিচ্ছন্নতায় ইতোমধ্যে উদ্যোগ নিলেও এর কোনো ছোঁয়াই মুজিব কলেজে লাগেনি।

এ বিষয়ে সরকারি মুজিব কলেজের অধ্যক্ষ জিয়া উদ্দিন চৌধুরী বলেন, কলেজের বাউন্ডারি না থাকায় কলেজ একটা পাবলিক প্লেসে পরিণত হয়েছে। এ জন্য কলেজ ক্যাম্পাসের পরিবেশ রক্ষা করা যাচ্ছে না।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড