• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

শেরপুরে বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ

  শেরপুর প্রতিনিধি

২৫ আগস্ট ২০১৯, ১৪:২৯
মরা মাছ
পানিতে ভেসে আছে মরা মাছ (ছবি : দৈনিক অধিকার)

শেরপুরের শ্রীবরদীতে এক মৎস্য প্রজেক্টে বিষ প্রয়োগ করে বিপুল পরিমাণ মাছ নিধনের অভিযোগ উঠেছে। 

শনিবার (২৪ আগস্ট) দিবাগত রাতে কে বা কারা রাতের আঁধারে পৌর শহরের তাতিহাটি পূর্ব এলাকায় নুর নবী নামে ওই মৎস্য খামারে বিষ প্রয়োগ করে এ ঘটনা ঘটিয়েছে। এতে প্রায় ৫-৬ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেন মৎস্য প্রজেক্টের মালিক নুরনবী (৩৫)।

ওই মৎস্য প্রজেক্টের মালিক ও তাতিহাটি জালকাটা গ্রামের বাসিন্দা আমির হামজার ছেলে নুর নবী জানান, তিনি প্রায় ৪-৫ বছর যাবত তাতিহাটি পূর্ব এলাকায় এক একর জমিতে তেলাপিয়া, রুই, কাতল, মৃগেল, কাল বাউস ও দেশীয়সহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে আসছেন। এই মাছ চাষের আয় দিয়ে চলছে তার সংসার। কিছুদিন আগে কয়েকজন দুর্বৃত্ত তার মৎস্য প্রজেক্টে নেমে মাছ চুরি করে নিয়ে যাওয়ার সময় তিনি হাতেনাতে ধরেন। পরে সেখানে মাছ ধরবে না মর্মে তাদের ছেড়ে দেন তিনি। এ বিষয়টি গ্রাম্য মাতাব্বদেরও জানিয়েছেন। এরই ধারাবাহিকতায় শনিবার দিবাগত রাতে কে বা কারা তার মৎস্য প্রজেক্টে বিষ প্রয়োগ করে বিপুল পরিমাণ মাছ নিধন করেছে। তিনি বলেন, এতে আমার প্রায় ৫-৬ লাখ টাকার ক্ষতি হয়েছে। 

নুর নবীর ছোট ভাই নাজমুল হোসাইন জানান, এখানে মাছ ও মাছের খাদ্যসহ প্রায় ৭-৮ লাখ টাকা খরচ করা হয়েছে। কমপক্ষে ১০ লাখ টাকার মাছ বিক্রি হতো। এখন দুর্বৃত্তরা বিষ প্রয়োগ করে তাদের বিপুল পরিমাণ মাছ নিধন করেছে। এতে তারা চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। তিনি বলেন, আমরা এর সুষ্ঠু বিচার চাই। 

নুরনবীর বাবা আমির হামজা বলেন, আমরা কারও কোনো ক্ষতি করি নাই। মানুষ কেন আমাদের এত বড় ক্ষতি করেছে? 

এ ঘটনার সত্যতা নিশ্চিত করে পৌর কমিশনার আনিসুজ্জামান খোকন বলেন, এ ঘটনায় পুলিশ রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছে। বিষ প্রয়োগে মাছ নিধনের ঘটনায় তাদের ব্যাপক ক্ষতি হয়েছে। যেসব দুর্বৃত্ত তাদের মাছ নিধন করেছে প্রশাসন যেন তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়। 

ঘটনাস্থল পরিদর্শন করে উপজেলা মৎস্য অফিসার কৃষিবিদ সাইদুর রহমান বলেন, বিষ প্রয়োগের কারণেই এই প্রজেক্টের মাছ মারা গেছে। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড