• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক যুগ পর মুন্সীগঞ্জে নৌকাবাইচ

  মুন্সীগঞ্জ প্রতিনিধি

২৩ আগস্ট ২০১৯, ২১:১৯
নৌকাবাইচ
নৌকাবাইচ প্রতিযোগিতায় অংশ নেওয়া একটি নৌকা (ছবি : দৈনিক অধিকার)

নৌকার ঠিক মাঝখানে একজন বাজনদার বৈঠার তালে তালে ঢং ঢং শব্দে পিতলের থালা বাজাচ্ছেন আর গলুইয়ের সামনে থেকে ‘চড়েন্দার’ (নৌকার নিয়ন্ত্রক) লাঠি হাতে সামনের দিকে তালে তালে ঝুঁকছেন। নদীতে কেবলই পিতলের থালার ঢং ঢং ও পানিতে বৈঠা মারার শব্দ। এরই মধ্যে মাঝিদের চিৎকারে পুরো সময় মুখরিত আড়িয়াল বিল। 

এভাবেই মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ঐতিহাসিক আড়িয়াল বিলে এক যুগের বেশি সময়ের পর নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৩ আগস্ট) বিকাল সাড়ে ৩টার দিকে গাদিঘাট ছাত্রসমাজের আয়োজনে উপজেলার গাদিঘাট বাজার পাকা ব্রিজ সংলগ্ন আড়িয়াল বিলে ‘বঙ্গবন্ধু স্মৃতি নৌকাবাইচ, ২০১৯’ অনুষ্ঠিত হয়।

দুই কিলোমিটার জুড়ে এ নৌকাবাইচ প্রতিযোগিতায় বিভিন্ন স্থান থেকে এক ডজনের বেশি নৌকা অংশ নেয়। প্রতিযোগিতায় অংশ নেওয়া নৌকাগুলোর মধ্যে ছিল লস্করপুর একতা, টাইগার কোষা, রাঢ়ীখাল এক্সপ্রেস, মধু মাঝি সবুঝ মাঝি, লায়ন, অধিরপাড়া এক্সপ্রেস, শিকদার বাড়ি, মত্তগ্রাম এক্সপ্রেস-২, বুলেট, নিউ বুলেট, সোনার বাংলাসহ অন্যান্য। 

এ দিকে, নৌকাবাইচ দেখতে দুপুর থেকেই জড়ো হয় দূর-দূরান্ত থেকে আগত শিশু-কিশোরসহ সব বয়সের হাজার হাজার মানুষ। কেউ নৌকায় চড়ে, কেউবা বিলের পাড়ে দাঁড়িয়ে আবার কেউবা ব্রিজের উপরে দাঁড়িয়ে থেকে উপভোগ করেন এ নৌকাবাইচ প্রতিযোগিতা। তাদের আনন্দ-উল্লাসে প্রতিযোগিতাটি পূর্ণতা পায়।

আয়োজকেরা জানান, এক যুগেরও বেশি সময় পর শুক্রবার আড়িয়াল বিলে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। কালের বিবর্তনে নৌকাবাইচ নিয়ে নৌপথে প্রতিযোগিতা অনেকটাই হারিয়ে যেতে বসেছে। এক সময় সারা বাংলায় জনপ্রিয় প্রতিযোগিতা ছিল নৌকাবাইচ। সেই ঐতিহ্য যাতে চিরতরে হারিয়ে না যায়, তাই আমাদের ব্যতিক্রমী এ আয়োজন। আমাদের বিশ্বাস, এ আয়োজন মানুষের মনে আনন্দ-উদ্দীপনা জাগ্রত করে তুলতে পেরেছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নৌকাবাইচের আনুষ্ঠানিক উদ্বোধন ও নৌকাবাইচ শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন শ্রীনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওয়াহিদুর রহমান জিঠু।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড