• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

ভরা মৌসুমেও ইলিশের খরা

  রাকিব হোসেন আপ্র, লক্ষ্মীপুর

২৩ আগস্ট ২০১৯, ১২:১৭
লক্ষ্মীপুর
মজুচৌধুরিহাট ইলিশ বাজার

ভরা মৌসুমের প্রায় দুই মাস শেষ, তবুও জমে ওঠেনি মেঘনা উপকূলীয় জেলা লক্ষ্মীপুরের ইলিশের ঘাট ও হাট-বাজারগুলো। জেলেদের জালে প্রত্যাশিতভাবে ইলিশ ধরা পড়ছে না বলেই এ সঙ্কট দেখা দিয়েছে। যে কারণে এখনো হাট-বাজারগুলোতে ইলিশের চড়া দাম। তবে মৌসুমের শেষ মাসে প্রচুর ইলিশ ধরা পড়ার সম্ভাবনা রয়েছে। তখন ইলিশের চড়া দাম থাকবে না বলে জানিয়েছে জেলা মৎস্য অধিদপ্তর।

জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর। এই তিন মাসকে ইলিশের ভরা মৌসুম বলা হয়ে থাকে। এ সময়টাই ইলশেগুঁড়ি বৃষ্টির সময়। দিনভর গুঁড়ি গুঁড়ি বৃষ্টির ফলে সমুদ্র থেকে নদীতে নেমে আসে প্রচুর ইলিশ মাছ। জেলেদের জালে ধরা পড়ে ঝাঁকে ঝাঁকে ইলিশ। যার ফলে হাট-বাজার গুলোতে প্রচুর ইলিশ পাওয়া যায় এবং দামও সস্তা থাকে কিন্তু চলতি বছর ভরা মৌসুমেও ইলিশের সঙ্কট কাটেনি বলে জানিয়েছেন লক্ষ্মীপুরের জেলে, আড়তদার ও ক্রেতারা।

লক্ষ্মীপুর সদরের মোহাম্মদ আলাউদ্দিন বলেন, বাজারে ইলিশের দাম চড়া। তাই মজুচৌধুরিহাট ঘাটে ইলিশ কিনতে এসেছি কিন্তু এখানেও দাম কম নয়। প্রায় সাড়ে ৩ কেজি ওজনের ৫টি ইলিশ মাছের দাম হাঁকাচ্ছেন ৫ হাজার টাকা।

মজুচৌধুরিহাট এলাকার জেলে মো. কামাল মাঝি বলেন, আমরা ৪ জন জেলে সারাদিন নদীতে জাল ফেলে যা ইলিশ পেয়েছি, তা মাত্র ৮শ টাকার। প্রায়ই এমন হয়। অথচ গত বছরগুলোতে এ সময় আরও বেশি ইলিশ ধরা পড়েছিল।

আড়তদার জিয়াউর রহমান মিন্টু বলেন, এখনো প্রত্যাশিত পরিমাণে ইলিশ ধরা পড়ছে না। যার কারণে ইলিশের দাম এখনো কমে নি। ছোট ইলিশ প্রতি কেজির দাম ৩০০ থেকে ৩৫০ টাকা। বড় ইলিশ প্রতি কেজি ১ হাজার থেকে ১২শ পর্যন্ত বিক্রি হচ্ছে। তবে আড়তগুলোতে দিনে যা ইলিশ বিক্রি হচ্ছে, তার দাম গড়ে ৩০-৪০ হাজার টাকার বেশি নয়। এবছর সর্বোচ্চ দেড় কেজি ওজনের ইলিশ মাছ পাওয়া গেছে বলেও জানান তিনি।

খোঁজ নিয়ে জানা গেছে জেলা সদরের মজুচৌধুরিহাট, কমলনগরের মতিরহাট, রামগতির আলেকজান্ডার ঘাট, রায়পুরের হাজিমারা ঘাটসহ যেসব ঘাটে ইলিশের বড় আড়ত রয়েছে সেসব ঘাট এখনো জমে ওঠেনি। কারণ যে পরিমাণ ইলিশ পাওয়া যাচ্ছে তা প্রত্যাশার তুলনায় খুবই কম। এ নিয়ে স্থানীয় জেলে ও আড়তদাররা হতাশা প্রকাশ করছেন।

এ দিকে জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্যাহ দৈনিক অধিকারকে বলেন, এ বছর নিরবিচ্ছিন্নভাবে বৃষ্টি না হওয়ায় সমুদ্র থেকে নদীতে প্রত্যাশিত পরিমাণে ইলিশ নেমে আসে নি। যে কারণে ভরা মৌসুমেও ইলিশের এই সঙ্কট। এর পেছনে জলবায়ু পরিবর্তনের প্রভাবও রয়েছে। তবে এ মৌসুমের শেষ মাস তথা সেপ্টেম্বরে প্রচুর পরিমাণে ইলিশ ধরা পড়ার সম্ভাবনা রয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেন এই কর্মকর্তা।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড