• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠাকুরগাঁও জেলা প্রশাসককে চামড়া ব্যবসায়ীদের স্মারকলিপি

  ঠাকুরগাঁও প্রতিনিধি

২১ আগস্ট ২০১৯, ১৮:৩৫
স্মারকলিপি প্রদান
জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিমকে স্মারকলিপি প্রদান করছেন ব্যবসায়ীরা (ছবি : দৈনিক অধিকার)

কুরবানির পশুর মজুদকৃত কাচা চামড়া বিক্রয় এবং বকেয়া টাকা উদ্ধারে ব্যবস্থা গ্রহণে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছেন ঠাকুরগাঁও জেলা ক্ষুদ্র চামড়া ব্যবসায়ী সমবায় সমিতি।

বুধবার (২১ আগস্ট) দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বৈঠক শেষে এ স্মারকলিপি প্রদান করেন ব্যবসায়ীরা।

স্মারকলিপিতে বলা হয়, চামড়ার সঠিক মূল্য ও বকেয়া টাকা না পাওয়ায় জেলার অধিকাংশ চামড়া ব্যবসায়ী বর্তমানে পথে বসেছে। জেলায় শতাধিক চামড়া ব্যবসায়ী থাকলে বর্তমানে মাত্র ৩০ থেকে ৩৫ জন ব্যবসায়ী এ ব্যবসা ধরে রেখেছেন। ব্যবসায়ীরা জানান, ট্যানারি মালিকদের কাছে পাঁচ কোটি পাঁচ লাখ টাকা বকেয়া রয়েছে। সরকার নির্ধারিত মূল্যে চামড়া কেনার ঘোষণা দিলেও এখন পর্যন্ত কেউ যোগাযোগ করেন নি। এছাড়া জেলার ব্যবসায়ীদের কাছে প্রায় ৫০ হাজার পিস চামড়া লবণজাত করে রাখা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে বিক্রি না হলে এসব চামড়া নষ্ট হবে বলেও উল্লেখ করেন তারা।

জেলা ক্ষুদ্র চামড়া ব্যবসায়ী সমবায় সমিতির আহবায়ক ইউনুস আলী জানান, ‘আমরা ঋণ করে চামড়া সংগ্রহ করে লবণজাত করে রেখেছি। এখন পর্যন্ত ট্যানারির কোনো প্রতিনিধি আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। ফলে বকেয়া টাকা ফেরতের বিষয়েও কোনো পথ পাচ্ছি না। সে কারণে জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছি।’

স্মারকলিপি প্রদানের আগে জেলা ক্ষুদ্র চামড়া ব্যবসায়ী সমবায় সমিতির প্রতিনিধিরা জেলা প্রশাসকের সঙ্গে মতবিনিময় সভা করেন।

এ দিকে চামড়ার দাম না পাওয়ায় চলতি মৌসুমে ক্রয়কৃত চামড়া মৌসুমী ব্যবসায়ীরা ভারতে পাচার করবে বলে আশংকা করছেন জেলার চামড়া ব্যবসায়ীরা

স্মারকলিপি গ্রহণের বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম জানান, ঠাকুরগাঁও জেলায় এখন পর্যন্ত কোনো চামড়া নষ্ট হয়নি। এ সময় চামড়া ব্যবসায়ীরা যাতে তাদের পাওনা টাকা ফেরত ও সরকার নির্ধারিত মূল্যে চামড়া বিক্রি করতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন তিনি।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড