• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিস্তা ব্যারাজ

জমি জটিলতায় আটকে আছে ‘পাবলিক ওয়াস ব্লক’ নির্মাণ

  লালমনিরহাট প্রতিনিধি

২১ আগস্ট ২০১৯, ১৭:১৮
তিস্তা ব্যারাজ
তিস্তা ব্যারাজ (ছবি : সংগৃহীত)

লালমনিরহাটের হাতীবান্ধায় অবস্থিত দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ। এ ব্যারাজ দেখতে প্রতিদিন অসংখ্য মানুষ ভিড় করেন। কিন্তু পাবলিক ওয়াস ব্লক না থাকায় মানুষকে সমস্যায় পড়তে হয়। ফলে ওই এলাকায় ৩৭ লক্ষ টাকা ব্যয়ে একটি অত্যাধুনিক পাবলিক ওয়াস ব্লক নির্মাণের উদ্যোগ নেয় জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর। কিন্তু পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জমি (স্থান) বরাদ্দ না দেওয়ায় এখন পর্যন্ত ওই পাবলিক টয়লেটের নির্মাণ কাজ শুরু করতে পারেনি জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ।

হাতীবান্ধা উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী প্রকাশ কান্তি রায় জানান, তিস্তা ব্যারাজ এলাকায় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের আওতায় দর্শনার্থীদের জন্য একটি পাবলিক ওয়াস ব্লক তৈরির পরিকল্পনা গ্রহণ করা হয়। ওই অত্যাধুনিক পাবলিক টয়লেট নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩৬ লক্ষ ৯০ হাজার টাকা। যা বাস্তবায়নের দায়িত্ব পেয়েছেন রাহেদুজ্জামান নামে এক ঠিকাদার। কিন্তু নির্মাণের স্থানটি (জমি) পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) আওতায় হওয়ায় নির্মাণ কাজ আটকে যায়।

পরে স্থান বরাদ্দ চেয়ে গত ১৩ জুলাই পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) একটি পত্র দেয়া হয়েছে। তারা যে স্থানটি বরাদ্দ দিয়েছেন ওই স্থানে ওয়াস ব্লক নির্মাণ হলে কোনো কাজে আসবে না। ফলে এখন পর্যন্ত নির্মাণ করা শুরু করা সম্ভব হয়নি। বিষয়টি স্থানীয় সংসদ সদস্য মোতাহার হোসেনকে জানানো হয়েছেন। তিনি পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তাদের সাথে কথা বলছেন। স্থান বরাদ্দ পাওয়া মাত্রই আমরা নির্মাণ কাজ শুরু করবো।

তিস্তা ব্যারাজ এলাকায় ঘুরতে আসা রংপুর কারমাইকেল কলেজের শিক্ষার্থী সফিয়ার রহমান, রোকেয়া পারভীন জানান, আমরা পরিবারসহ তিস্তা সেচ প্রকল্প দেখতে এসেছি। কিন্তু পাবলিক ওয়াস ব্লক না থাকায় সমস্যায় পড়তে হচ্ছে। দেখছি অনেকেই খোলা স্থানে প্রসাব-পায়খানা করছেন। কিন্তু মহিলাদের প্রচন্ড সমস্যায় পড়তে হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের ডালিয়া-দোয়ানীর নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, জনস্বাস্থ্য বিভাগ যে স্থানটিতে টয়লেট নির্মাণ করতে চাচ্ছেন সেই স্থানটি সংরক্ষিত এলাকা। ফলে ওই স্থানে টয়লেট নির্মাণের জন্য উচ্চ পর্যায়ের অনুমতি লাগবে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড