• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

ঝিনাইদহে ডেঙ্গু আক্রান্ত ২১৪ জন

  ঝিনাইদহ প্রতিনিধি

২০ আগস্ট ২০১৯, ১৮:২৩
ডেঙ্গু রোগী
ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী (ছবি : দৈনিক অধিকার)

ঝিনাইদহের শৈলকুপায় মাত্রাতিরিক্ত ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত এ উপজেলায় ৬২ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে উপজেলার হারুনদিয়া গ্রামে ২৫ এবং দহকোলা গ্রামে ১০ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে কেউ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন কেউ বা ভর্তি হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। 

তবে উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে হারুনদিয়া এবং দহকোলা গ্রামের জন্য একজন মেডিকেল অফিসারের নেতৃত্বে জরুরি ভিত্তিতে ছয় সদস্য বিশিষ্ট মেডিকেল টিম গঠন করা হয়েছে এবং জেলার ছয় উপজেলায় এখন পর্যন্ত ২১৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।

হারুনদিয়া গ্রামের ডেঙ্গু আক্রান্ত রোগী শাহিনুর রহমান জুলহাস দৈনিক অধিকারকে জানান, আমার প্রথমে জ্বর আসে, এরপর থেকে কাশি, মাথা ব্যথা। পরে ডাক্তার দেখানোর পর রক্ত পরীক্ষা করে বলে ডেঙ্গু হয়েছে। 

স্থানীয়রা জানান, হারুনদিয়া এবং পার্শ্ববর্তী দহকোলা গ্রামেই বেশি ডেঙ্গু রোগ দেখা দিচ্ছে কিন্তু এখানে মশক নিধনে কেউ কোনো ব্যবস্থা নিচ্ছে না। শুধু আশ্বাস দিচ্ছে কাজ করা হবে কাজ করা হবে বলে কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। 

শৈলকুপা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেদ আল মামুন বলেন, হারুনদিয়া এবং দহকোলা গ্রামে প্রচুর ডোবা, বদ্ধ জলাশয় রয়েছে, পাশাপাশি গ্রামে বন-জঙ্গল বেশি। অনেকই বাড়ির আঙিনা পরিষ্কার করে না। এ জন্য ধারণা করা হচ্ছে এই দুই গ্রামে ডেঙ্গুর প্রভাব বেশি। আর সার্বিকভাবে নদী বহমান এবং এখানকার মানুষের ঢাকায় যাতায়াত বেশি। এসব কারণেও ডেঙ্গুর প্রভাব বেশি হতে পারে। 

তিনি আরও জানান, এই দুই গ্রামসহ উপজেলার প্রতিটি জায়গায় আমরা সচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছি। মানুষকে বলছি বাড়ির আঙিনা পরিষ্কার রাখুন পাশাপাশি অন্যান্য বিষয়েও পরামর্শ দেওয়া হচ্ছে। আমরা চেষ্টা করছি মানুষকে সচেতন করতে যেন ডেঙ্গুর প্রভাব কমানো যায়।

তবে এখন পর্যন্ত জেলার সার্বিক ডেঙ্গু পরিস্থিতি কিছুটা স্বাভাবিক অবস্থায় আসতে শুরু করেছে। এখন পর্যন্ত জেলায় ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ২১৪ জন। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড