• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাচার হওয়া আট তরণীকে ফেরত দিল বিএসএফ

  যশোর প্রতিনিধি

২০ আগস্ট ২০১৯, ১৮:০২
মানব পাচার
ভারতে পাচারকৃত আট বাংলাদেশি তরুণী (ছবি : দৈনিক অধিকার)

ভারতে পাচার হওয়া আটজন তরুণীকে বাংলাদেশের বিজিবির কাছে হস্তান্তর করেছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। মঙ্গলবার (২০ আগস্ট) বিকাল ৪টার দিকে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে যশোরের বেনাপোল চেকপোস্ট বিজিবি ও ইমিগ্রেশন পুলিশের হাতে ওই আটজন তরুণীকে সোপর্দ করা হয়।

পাচার হওয়া তরুণীরা হলেন- ঠাকুরগাঁও জেলার মিম আক্তার (১৭), মনি আক্তার (১৯) রুবিনা খাতুন (১৮), রিনা বেগম (১৬), মুক্তা আক্তার (১৯ ), বরিশালের মুন্নি আক্তার (২২), ইতি খাতুন (২১) ও রেক্সোনা আক্তার (১৭)।

হস্তান্তরের পর যশোরের ‘রাইটস যশোর’ নামে একটি এনজিও সংস্থা তাদের পরিবারের কাছে পৌঁছে দিতে নিজেদের জিম্মায় নিয়েছেন।

পাচারের শিকার মনি আক্তার জানান, ভালো কাজের কথা বলে তাকে দালালেরা সীমান্ত পথে ভারতে নিয়ে যায়। পরে সেখানে ফেলে পালিয়ে আসে তারা। এরপর ভারতীয় পুলিশ মনিকে আটক করে জেলে প্রেরণ করে। সেখান থেকে কলকাতা হাওড়ায় অবস্থিত লিলুয়া সেলটার হোম নামে একটি এনজিও সংস্থা তাকে ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। দুই বছর পর মঙ্গলবার সে বাংলাদেশে ফিরছে।

এনজিও সংস্থা ‘রাইটস যশোরের’ প্রতিনিধি তৌফিকুজ্জামান জানান, দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে তাদের স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় ফেরত আনা হয়েছে। এ সময় পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে তাদের আইনি সহায়তা করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

পাচারকৃত তরুণীদের হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করে বেনাপোল আইসিপি বিজিবি ক্যাম্পের নায়েব সুবেদার আতিয়ার রহমান জানান, কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদের পোর্ট থানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড