• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ফিড সিন্ডিকেট ভাঙতে বাড়ছে নেপিয়ার ঘাস চাষ 

  রংপুর প্রতিনিধি

২০ আগস্ট ২০১৯, ১৬:৪৪
কাঁচা ঘাস চাষ
প্রাকৃতিক উপায়ে কাঁচা ঘাস চাষ করছেন খামারিরা (ছবি- দৈনিক অধিকার)

রংপুরে দানাদার খাদ্যের দাম বেশি হওয়ায় খর ও নেপিয়ার ঘাসে ঝুকছে রংপুরের গবাদি পশুর খামারিরা। ফিড সিন্ডিকেটের কারণে খরচ বেশি হওয়ায় এবং খামার গড়ে লাভ না হওয়ায় প্রাকৃতিক উপায়ে কাঁচা ঘাস, ও খরের ওপর নির্ভরতা বাড়ছে। ফলে কম খরচে বেশি লাভের ঘাস চাষ বাড়ছে জেলার উপজেলা ও গ্রামে গ্রামে। বাড়ি-বাড়ি, খামারে-খামারে প্রাকৃতিক উপায়ে গবাদি পশু পালনে ব্যস্ত খামারিরা।

দরিদ্র ও কর্মসংস্থানে পিছিয়ে থাকা রংপুর অঞ্চলে পশু পালনের মাধ্যমে বাড়ছে কর্মসংস্থান ও আত্বনির্ভরশীলতা। কিন্তু ব্যবসায়ীদের ফিড সিন্ডিকেটের কারণে লাভ করতে হিমশিম খাওয়ায় দানাদার খাদ্যের ওপর নির্ভরশীলতা দিন দিন কমছে। বাড়ছে নেপিয়ার ঘাস, খর ও কুড়ার চাহিদা। একই সঙ্গে বাড়ছে নেপিয়ার ঘাসের চাষ।

ঘাস চাষি ও খামারি বলেন,  রংপুরের কয়েক লাখ শিক্ষিত বেকার ও ধান চাষে ক্ষতিগ্রস্তরা খামার গড়ে লাভবান হচ্ছেন। কর্ম সংস্থানের সুযোগ হয়েছে কয়েক হাজার খামারে। ফিড সিন্ডিকেট ভাঙতে খামারিরা কামিয়েছেন দানাদার খাবার, বাড়িয়েছেন নেপিয়ার ঘাস। খরচ কম হওয়ায় এবং তিন মাস পরপর বেচার সুযোগে স্বল্প পূজির অনেকেই বাড়িছেন নেপিয়ার ঘাসের চাষ।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. শাহ জালাল খন্দকার বলেন, দানাদার খাদ্যের ওপর নির্ভরতা কমিয়ে আনছেন খামারিরা। তারা প্রাকৃতিক উপায়ে গবাদি পশুর খাবার প্রস্তুত করছেন। কাঁচা ঘাসে তাদের আগ্রহ বেশি বলেও জানান জেলাও এ প্রাণী সম্পদ কর্মকর্তা। 

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড