• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রধানমন্ত্রীর ঈদ উপহার বঞ্চিত আট শতাধিক দুস্থ পরিবার

  যশোর প্রতিনিধি

১৯ আগস্ট ২০১৯, ১৮:১৫
নারায়ণপুর ইউনিয়ন
নারায়ণপুর ইউনিয়নের তিন গ্রামের আট শতাধিক পরিবার ভিজিএফের চাল থেকে বঞ্চিত হয়েছেন (ছবি- দৈনিক অধিকার)

প্রধানমন্ত্রীর ঈদ উপহারের চাল (ভিজিএফ) ঈদের আগেই গরিব ও দুস্থদের মধ্যে বিতরণের কথা ছিল। তবে সাবেক ও বর্তমান দুই ইউপি সদস্যের পক্ষের লোকজনের রেষারেষিতে যশোরের চৌগাছা উপজেলার নারায়ণপুর ইউনিয়নের তিন গ্রামের ৮৩০ পরিবার তা থেকে বঞ্চিত হয়েছেন।

ঈদের আগেই ভিজিএফ কার্ডধারী প্রত্যেক ব্যক্তিকে ১৫ কেজি করে চাল দেওয়ার নিয়ম রয়েছে। এখন কবে এই তিন গ্রামের কার্ডধারীরা চাল পাবেন তার কোনো নিশ্চয়তা নেই।

জানা গেছে, উপজেলার নারায়ণপুর ইউনিয়নের ইলিশমারী, নারায়ণপুর ও ভগবানপুর গ্রাম নিয়ে গঠিত ৭ নম্বর ওয়ার্ডের নির্বাচিত ইউপি সদস্য কিছুদিন আগে মারা যান। গত ২৫ জুলাই ওই ওয়ার্ডে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। উপ-নির্বাচনে বিজয়ী সদস্য ইউসূফ আলী এখনো শপথ নিতে পারেন নি। তবুও ঈদুল আজহার আগে ওয়ার্ডটির জন্য ৮৩০টি কার্ডের বিপরীতে বরাদ্দকৃত ১২ হাজার ৪৫০কেজি চাল বিতরণের দায়িত্ব দেওয়া হয়।

তিনি সদ্য প্রয়াত মেম্বারের সময়ে করা তালিকা নায্যতার ভিত্তিতে হয়নি অভিযোগ করে কার্ডের বাইরের ব্যক্তিদের মধ্যেও চাল বিতরণের উদ্যোগ নেন। এ অবস্থায় নারায়ণপুর গ্রামের কিছু ব্যক্তি উপজেলা নির্বাহী অফিসারকে জানালে উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম নিজে গিয়ে ওই ওয়ার্ডের চাল বিতরণ বন্ধ করে দেন।

নব-নির্বাচিত ইউপি সদস্য ইউসূফ আলী বলেন, আগে যে তালিকা করা হয়েছিল সেখানে অনেক গরিব মানুষ বাদ পড়েছেন। একই পরিবারের চার-পাঁচ ভাইও তালিকাভুক্ত হয়েছেন। আমি প্রকৃত গরিব মানুষের তালিকা করে ৮৩০ জনের মাস্টাররোল করে চাল বিতরণের উদ্যোগ নেই। কিছু ব্যক্তি এ বিষয়ে অভিযোগ করলে উপজেলা নির্বাহী অফিসার চাল বিতরণ বন্ধ করে দেন।

তিনি বলেন, আমি বলেছি প্রশাসনের লোকজন প্রত্যক্ষভাবে থেকে দেখুন আমি গরিবদের মধ্যে চাল বিতরণ করছি কিনা। বা আগের তালিকায় নাম থাকা ধনীদের তালিকা থেকে বাদ দিয়ে যাচাই-বাছাই করে দেখে যেসব গরিব মানুষ বাদ পড়েছে তাদের মধ্যে এই চাল বিতরণের উদ্যোগ নেওয়া হোক।

ইউনিয়ন পরিষদের সচিব মনিরুল ইসলাম মিন্টু বলেন, আগের ইউপি সদস্যের সময়ে করা তালিকার বিষয়ে নব-নির্বাচিত ইউপি সদস্য এবং গ্রামের মুরব্বীরা আপত্তি দেওয়ায় ওই ওয়ার্ডের চাল বিতরণ বন্ধ রাখা হয়েছে।

ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জয়নাল আবেদিন মুকুল বলেন, ভিজিএফ কার্ডের তালিকা নিয়ে দুই পক্ষের মধ্যে বিরোধ ছিল। এজন্য সে সময় চাল বিতরণ করা হয়নি। আমি অসুস্থ ছিলাম। বর্তমানে সুস্থ। এখন কাগজপত্র ঠিক করা হয়েছে। দ্রুত চাল বিতরণের উদ্যোগ নেওয়া হবে।

চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম বলেন, দাখিলকৃত তালিকার বাইরে চাল বিতরণের অভিযোগে বিতরণ বন্ধ করা হয়েছিল। পূর্বে দাখিলকৃত তালিকা অনুযায়ী চাল বিতরণের জন্য বলা হয়েছে এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে এ বিষয়ে তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি বলেন, পূর্বের তালিকায় কোনো অসঙ্গতির অভিযোগ থাকলে সেগুলো তালিকা থেকে বাদ দিয়ে দেওয়া হবে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড