• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মান্দার শিব নদীতে বাঁধ দিয়ে প্রভাবশালীদের মৎস্য আহরণ

  কাজী কামাল হোসেন,নওগাঁ

১৯ আগস্ট ২০১৯, ১৭:৪৫
নদীতে বাঁধ
মান্দায় শিব নদীতে বাঁশ ও বাঁশের তৈরি সরঞ্জাম দিয়ে বাঁধ তৈরি ( ছবি : দৈনিক অধিকার)

নওগাঁর মান্দা উপজেলার ভারশোঁ ইউনিয়নের ঠাকুরমান্দা বিলের মধ্যে প্রবাহিত শিব নদী এখন প্রভাবশালীদের দখলে। দেউল দুর্গাপুর নামক স্থানে শিব নদীতে বাঁশ ও বাঁশের তৈরি ১৩০টি মাছ ধরার সরঞ্জাম (বানা) দিয়ে বাঁধ নির্মাণ করে পানি প্রবাহের প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। এতে করে শিব নদীর ভাটি অংশের রাজেন্দ্রবাটি, শ্রীকলা, সুসন্ডাসহ প্রায় ১৫/১৬ গ্রামের গরিব মৎস্যজীবীদের মাছ আহরণ বিঘ্নিত হচ্ছে।

এ অবস্থায় দরিদ্র মৎস্যজীবীদের জীবন-জীবিকা এমন অনিশ্চয়তা নেমে আসলে নিরুপায় হয়ে তারা মান্দা উপজেলা মৎস্য কর্মকর্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও থানায় অভিযোগ করেও নদীর উজান অংশে নির্মিত বাঁশের তৈরি এ বৃহৎ প্রতিবন্ধকতা অপসারণ হয়নি। তারা বিভিন্ন দপ্তরে ধরনা দিলেও এক প্রভাবশালীর ইন্ধনে কোনো কাজ হচ্ছে না।

সরজমিনে গিয়ে জানা গেছে, উপজেলার ভারশোঁ ইউপির দেউল দূর্গাপুর শিব নদী এবং ঠাকুরমান্দা বিলের পানিতে বাঁশের তৈরি বানা দিয়ে মাছ ধরার জন্য বাঁধ নির্মাণ করেছেন আত্রাই উপজেলার হাট কালুপাড়া ইউপির বড় শিমলা গ্রামের আহাদ আলীর ছেলে সাহার আলী (৬৭)।

সাহার আলী বর্তমানে মান্দার রাজেন্দ্রবাটি গ্রামে শশুর বাড়িতে ঘরজামাই হিসেবে থেকে ওই নদীতে বিলের মধ্যে প্রায় তিন/চার মাস আগে থেকে প্রায় ৭শ বাঁশ ও বাঁশের তৈরি ১৩০টি বানা দিয়ে প্রায় ১৫৬ হাত এলাকাজুড়ে বাঁধ নির্মাণ করে পানিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করেন। এতে প্রায় ৭০টি বাঁশের তৈরি ভার স্থাপন করা হয়েছিল। ভারশোঁ ইউপি চেয়ারম্যান স্থানীয় লোকদের নিয়ে গিয়ে সেগুলো ভেঙে ফেলেন।

এ ঘটনায় সাহার আলীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি গরিব মানুষ। মাছ আহরণই আমার পেশা। আমি মৎস্য কর্মকর্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও থানায় কিছু পরিমাণ খাবার মাছ দেওয়ার কথা বলে নদীর মুখে বানা স্থাপনে অনুমতি নিয়েছি। আমি এই বিলে দীর্ঘদিন থেকে এভাবে মাছ আহরণ করে থাকি।

এ ব্যাপারে মান্দা উপজেলা সিনিয়ির মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদি হাসানের সঙ্গে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।

মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাফফর হোসেন জানান, এ বিষয়ে থানায় অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

মান্দা উপজেলা পরিষদ চেয়ারম্যান স ম জসিম উদ্দিন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, নদীতে বানা স্থাপনে কোনো রকম সমস্যা না হওয়ায় এ ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড