• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

লঞ্চ ও ফেরির ত্রিমুখী সংঘর্ষে আহত ৫

  মুন্সীগঞ্জ প্রতিনিধি

১৮ আগস্ট ২০১৯, ২২:৫২
লঞ্চ
ছবি : সংগৃহীত

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ও মাদারিপুর শিবচরের কাঁঠালবাড়ী নৌপথে দুটি লঞ্চ ও একটি ফেরির সাথে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

রবিবার (১৮ আগস্ট) রাত পৌনে ৮ টার দিকে লৌহজং বিকল্প চ্যানেল মুখে এ ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় অল্পের জন্য রক্ষা পায় সাড়ে তিন শতাধিক লঞ্চযাত্রী।

শিমুলিয়া ঘাট সুত্রে জানা যায়, রবিবার রাত পৌনে ৮টার দিকে কাঁঠালবাড়ী ঘাট থেকে এমভি আশিক ও এমভি সুরভী নামে ২ দুটি লঞ্চ যাত্রী বোঝাই করে শিমুলিয়ার উদ্দেশে যাচ্ছিল। লঞ্চ দুটি মাঝ পদ্মায় প্রবেশের পথে লৌহজং বিকল্প চ্যানেল মুখে পৌঁছালে, শিমুলিয়া থেকে আসা একটি ডাম্প ফেরির সঙ্গে প্রথমে এমভি আশিক ও কিছু সময় পরে এমভি সুরভীর সংঘর্ষ হয়। এতে সময় লঞ্চ দুটি পদ্মার চরে আটকে যায়। পরে শিমুলিয়া ঘাট থেকে খালি লঞ্চের মাধ্যমে যাত্রীদের উদ্ধার করা হয়।

শিমুলিয়া ঘাটের বিআইডব্লিউটিসির উপ মহাব্যবস্থাপক নাসির মোহাম্মদ বলেন, দুটি লঞ্চের সঙ্গে শিমুলিয়া থেকে ছেড়ে আসা একটি ফেরির ধাক্কা লাগে। তবে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। যাত্রীরা শিমুলিয়া ঘাটে নিরাপদে পৌঁছাতে পেরেছে।

তিনি আরও বলেন, যে চ্যানেলে এ দুর্ঘটনা ঘটেছে, সেটা বিশেষ ভাবে ফেরি চলাচলের জন্য তৈরি করা হয়েছে।

এছাড়াও সন্ধ্যা ৭টার পর নৌ দুর্ঘটনা এড়াতে প্রশাসনের পক্ষ থেকে লঞ্চ চলাচল নিষিদ্ধ করা হয়েছে। অথচ নিষেধাজ্ঞা উপেক্ষা করেই লঞ্চ চালানো হচ্ছে। এতে করে যে কোন সময় বড় ধরনের ঘটনা ঘটে যেতে পারে।

নৌ নিরাপত্তা বিভাগের সহকারি পরিচালক মো. শাহাদাৎ হোসেন বলেন, বিকল্প এ নৌ পথটি সকল নৌযান চলাচলের জন্য বানানো হয়েছে। এ পথে রাত ১০টা পর্যন্ত লঞ্চ চলাচলের অনুমতি নেওয়া আছে। এ নৌপথটি এমনিতে শরু। ড্রাম্প ফেরিটি ২৫০ ফুট চওড়া।

তিনি বলেন, মূলত এ দুর্ঘটনাটা ফেরি চালকের ভুল সংকেতের কারনে হয়েছে।তাদের সংকেত অনুসারে পাশকাটিয়ে যাচ্ছিল লঞ্চ গুলো। তার পরও ফেরিটি লঞ্চ দুটিকে ধাক্কা দেয়।

রাতে লঞ্চ, ফেরি দুটো এক সাথে সচল থাকলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে, সে ক্ষেত্রে তাঁদের করনীয় জানতে চাইলে এই কর্মকর্তা কোনো সঠিক উত্তর দিতে পারেননি।

তিনি বলেন, বিষয়টি নৌ নিরাপত্তা বিভাগের চেয়ারম্যান সাহেবকে জানানো হয়েছে। আগামীকাল সকাল থেকে প্রতিটি নৌযানকে বাড়তি সতর্কা অবলম্বন করে চলাচল করতে বলা হবে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড