• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

সড়কের পাশে সবজি চাষে বাড়তি আয়

  শাকিল মুরাদ, শেরপুর

১৮ আগস্ট ২০১৯, ১৫:২৮
সবজি চাষ
সড়কের পাশে পতিত জায়গায় চাষ হচ্ছে সবজি (ছবি- দৈনিক অধিকার)

সড়কের পাশে পতিত জায়গায় সবজি চাষ। এমন দৃশ্য সচরাচর দেখা গেলেও শেরপুরের নকলা উপজেলায় এটি এখন স্থানীয়দের বাড়তি আয়ের উৎস। পেঁপে ও শাক-সবজি চাষ করে সড়কের ভাঙন রোধসহ মৌসুমি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

এ দিকে এখানকার আবহাওয়া ও দোআঁশ মাটি শাক সবজি চাষের উপযোগী। তাই উপজেলার প্রায় সব রাস্তার পাশের পতিত জমিতে কমবেশি পেঁপে ও বিভিন্ন শাক-সবজি চাষ করছেন শত শত কৃষক।

উপজেলার বানেশ্বরদী ইউপির বানেশ্বরদী মধ্যপাড়া গ্রামের চাষি শামীম আহমেদ জানান, গত দুই বছর ধরে রাস্তার ধারে বছরে দুইবার মৌসুমি শাক-সবজি ও পেঁপে চাষ করছেন তিনি। এতে পরিবারের পুষ্টির চাহিদা মিটিয়ে শাক-সবজি ও পেঁপে বিক্রি করে বাড়তি আয় করছেন। 

সরেজমিনে দেখা যায়, বানেশ্বরদী, পাঠাকাটা, চরঅষ্টধর, চন্দ্রকোণা, গৌড়দ্বার, উরফা, গনপদ্দী, নকলা, টালকী ইউনিয়নসহ পৌর এলাকার প্রায় সব রাস্তার পাশেই নিয়মিত শাক-সবজি ও পেঁপে চাষ হচ্ছে। বিশেষ করে ঢাকা-নাকুগাঁও স্থল বন্দর রাস্তার পাশে লাভা এলাকায়, নকলা-কলাপাড়া, নকলা-শিববাড়ী, নকলা-শেরপুর বাইপাস রোড, নারায়নখোলা-চন্দ্রকোনা, গনপদ্দী-ছাল্লাকুড়া এসব রাস্তার ধারের পতিত জমিতে শাক-সবজি ও পেঁপে চাষের বিস্তার লক্ষণীয়, যা সবার নজর কেড়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ শেখ ফজলুল হক মণি জানান, উপজেলায় ২৫ থেকে ৩০ কিলোমিটার রাস্তার পাশে বছরে দুইবার শাক-সবজি ও পেঁপে চাষ করা হচ্ছে। তাছাড়া বিভিন্ন জাতের কালাই চাষ করেও সুফল পাচ্ছেন কৃষক। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাস বলেন, নকলার মতো সারা দেশের রাস্তার পাশের পতিত জমিকে শাক-সবজি ও পেঁপে চাষ করার ব্যবস্থা করতে পারলে পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি আসতে পারে বিপুল পরিমাণ বাড়তি টাকা। তাছাড়া সড়কের ভাঙন রোধ ও পরিবেশের ভারসাম্য রক্ষা হবে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড