• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩৭ বছরে সম্প্রসারণ হয়নি টাঙ্গাইল নতুন বাস টার্মিনাল 

  ফরিদ মিয়া, টাঙ্গাইল

১৭ আগস্ট ২০১৯, ১৭:০৭
টার্মিনাল
যানবাহন বাড়লেও সম্প্রসারিত হয়নি টাঙ্গাইল নতুন টার্মিনাল (ছবি- দৈনিক অধিকার)

৩৭ বছরে যানবাহন চার গুণবাড়লেও সম্প্রসারিত হয়নি টাঙ্গাইল নতুন টার্মিনাল। ফলে প্রতিনিয়ত ভোগান্তির শিকার হতে হচ্ছে যাত্রীদের।

জানা যায়, ১৯৮১ সালে টাঙ্গাইল-ময়মেনসিংহ সড়কের দেওলা এলাকায় ৩ একর জায়গার ওপর এ টার্মিনাল স্থাপন করা হয়। সে সময় এর অবস্থান ছিল শহর থেকে প্রায় ২ কিলোমিটার দূরে। বর্তমানে শহর সম্প্রসারিত হয়ে টার্মিনালের পাশে ঘন বসতি গড়ে উঠেছে। এ ছাড়া শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতালের নতুন ভবন উদ্বোধনের অপেক্ষায়। এই মেডিকেল কলেজ পুরোপুরি চালু হলে টার্মিনালের যাত্রীর ভিড়ে দুর্ভোগ আরো চরম আকার ধারণ করবে।

মালিক ও শ্রমিক সূত্রে জানা যায়, যখন এই বাস টামিনাল যাত্রা শুরু করে তখন বাসের সংখ্যা ছিল ২৫০টি। বর্তমানে বাস-মিনিবাস রয়েছে ১ হাজারেও বেশি। ফলে গত ৪ দশকে গাড়ির সংখ্যা চার গুন বৃদ্ধি পেলেও টার্মিনালের জায়গা বাড়েনি।

এক বাস যাত্রী বলেন, টাঙ্গাইল নতুন বাস টার্মিনালটি বর্তমান স্থান থেকে সরিয়ে বাইপাসের কাছে নেওয়া সময়ের দাবি। যত দ্রুত এই বাস টার্মিনালটি সরানো হবে ততোই টাঙ্গাইল শহরের জন্য মঙ্গল। এই নতুন বাস টার্মিনালকে কেন্দ্র করে একটি অপরাধী চক্র গড়ে উঠেছে। তারা বিভিন্নভাবে যাত্রী ও পথচারিদের হয়রানি করে।

অটো চালক রফিকুল বলেন, আমি রাবনা বাইপাস থেকে নতুন টার্মিনাল হয়ে নিরালা মোড়ে অটো চালাই। যখন এই টার্মিনালে এসে পৌঁছাই তখন আর সময় ঠিক রাখতে পারি না। বিশেষকরে সকালে আর বিকেলে যানজট বেশি হয়। দেওয়া এলাকার স্কুল ছাত্র রাকিব জানান, এই টার্মিনালের কারণে আমাদের স্কুলে যেতে খুব সমস্যা হয়। বিশেষ করে বৃষ্টির দিনে, গাড়ি আমাদের স্কুল ড্রেসে কাদা লাগিয়ে নষ্ট করে দেয়।

টাঙ্গাইল বাস-মিনিবাস শ্রমিক সমিতির সহ-সভাপতি সেলিম রহমান বলেন, যখন ১৯৮১ সালে এই বাস টার্মিনাল চালু করা হয় তখন থেকেই আমি এখানে কাজ করছি। এই টার্মিনালের কিছু জায়গায় অবৈধ সিএনজি স্ট্যান্ড করে জায়গা দখল করে রাখা হয়েছে। আগে জেলা পরিষদের জায়গায় কিছু বাস রাখা যেত। এখন ওখানে মার্কেট তৈরি হচ্ছে। ফলে গাড়ি রাখা যাচ্ছে না।

টাঙ্গাইল বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি ইকবাল হোসেন বলেন, শহর বেড়েছে, যান বাহনও বেড়েছে। পাল্লা দিয়ে জনসংখ্যও বেড়েছে। ফলে বর্তমান বাস টার্মিনাল আর আতিরিক্ত বাস ধারণ করতে পারছে না। সরকারের কাছে আমাদের প্রস্তাব থাকবে এই টার্মিনালটির সম্প্রসারণ করে তিনতলা অথবা চার তলা করা যেতে পারে।

টাঙ্গাইল পৌর সভার প্যানেল মেয়র মাহমুদা বেগম জেবু দৈনিক অধিকারকে বলেন, বর্তমান স্থান থেকে বাস টার্মিনালটি রাবনা বাই পাস এলাকায় সরিয়ে নেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন আছে। আশা করি দ্রুত বাস টার্মিনালটি সরিয়ে নেওয়ার অনুমোদন পাওয়া যাবে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড