• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দীর্ঘ ১৭ বছরেও সংস্কার হয়নি কাপ্তাইয়ের আপস্ট্রিম জেটিঘাট সড়ক

  কাপ্তাই প্রতিনিধি, রাঙ্গামাটি

১৭ আগস্ট ২০১৯, ১৬:১০
সড়ক
কাপ্তাই আপস্ট্রিম জেটিঘাট সড়কের বেহাল অবস্থা (ছবি : দৈনিক অধিকার)

প্রশাসনের অবহেলা ও অনিয়মের ফলে দীর্ঘ ১৭ বছরেও সংস্কার হয়নি রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার প্রাণকেন্দ্র ও কাপ্তাই বাঁধের প্রধান ট্রানজিট পয়েন্ট আপস্ট্রিম জেটিঘাট সড়কটি। এ ট্রানজিট পয়েন্টটি দিয়ে প্রতিদিন মৎস্য উন্নয়ন করপোরেশনের কোটি টাকার মাছ, গাছ, বাঁশ, ছন, কলাসহ বিভিন্ন ব্যবসায়িক কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। সড়কটি দিয়ে প্রতিনিয়ত কোটি কোটি টাকার রাজস্ব আয় করছে সরকার। ফলে সংস্কার না করায় প্রতিনিয়ত বিভিন্ন মহলে এ নিয়ে ক্ষোভ বেড়েই চলছে।

সেনাবাহিনী কর্তৃক লেকভিউ আইল্যান্ড পর্যটন কেন্দ্র দর্শন, রাঙ্গামাটি সদর, বিলাইছড়ি, লংগদু, মাইনী, জুড়াছড়িসহ ৬ থেকে ৭টি উপজেলার একমাত্র যাতায়াত পয়েন্ট এ আপস্ট্রিম জেটিঘাট। তবে ২০০২ সালে সর্বশেষ সংস্কার করার পর দীর্ঘ ১৭ বছর অতিবাহিত হলেও আর সংস্কার না করায় এ ট্রানজিট পয়েন্টে দিয়ে যাতায়াতের বিভিন্ন মালবাহী ট্রাক, সিএনজি, বাস, কার চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

শনিবার (১৭ আগস্ট) সরেজমিন ঘুরে দেখা যায়, ইতোমধ্যে সড়কটির বিভিন্ন অংশে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। বৃষ্টিতে এসব গর্ত কাদা-পানিতে একাকার হয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়ে। জেটিঘাট ট্রাকচালক মো. ইসমাই জানান, দীর্ঘদিন এ সড়কটি সংস্কার না করার ফলে আমাদের গাড়ির অনেক যন্ত্রাংশ ভেঙে গিয়েছে। পরে লাখ লাখ টাকা দিয়ে তা মেরামত করেছি। এ ব্যাপারে কর্তৃপক্ষকে জানিয়েও সুফল পাওয়া যায়নি।

এ দিকে আপস্ট্রিম জেটিঘাট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বলেন, এ জেটিঘাটে ৭০ থেকে ৮০টির মতো দোকান রয়েছে, রয়েছে দাখিল মাদ্রাসা, বন বিভাগের পরীক্ষণ ফাঁড়ি, মৎস্য উপকেন্দ্র, বাঁশ, গাছ, ট্রাক ও ইঞ্জিনচালিত বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস কার্যালয়। এদের নিকট হতে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র (পিডিবি) প্রতি মাসে ভাড়া নিচ্ছে এবং বছরে লাখ লাখ টাকা ইজারা নিচ্ছে। সড়কটি সংস্কার করার কথা বার বার বললেও পিডিবি ম্যানেজার শুধুমাত্র পরিদর্শন করে দেখে যায় কিন্তু কাজের কোনো চিহ্নই নেই।

সপ্তাহে শনিবার এ জেটিঘাট বাঙালি-পাহাড়ির হাট বসে। হাটের দিন কোটি টাকার লেনদেন হয় এখানে। হাটে সবজি বিক্রয় করতে আশা উচেংমং মারমা বলেন, দীর্ঘ দিন যাবত সড়কটি সংস্কার না করায় আমাদের বেচা-বিক্রি করতে কষ্ট হয়। তাই আমরা এর সংস্কার চাই।

কাপ্তাই আওয়ামী লীগের একজন নেতা জানান, বর্তমান রাঙ্গামাটি আসনের সাংসদের নিকট সড়কটি সংস্কার করা আমাদের নির্বাচনি দাবি ছিল।

এ ব্যাপারে মুঠোফোনে পিডিবি ম্যানেজারের নিকট কয়েকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি।

তবে প্রশাসনের নিকট সকলেই এ সড়কটি দ্রুত সংস্কার করার দাবি জানান।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড