• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাফারি পার্কে গুইসাপ খেয়ে বাঘিনীর মৃত্যু

  গাজীপুর প্রতিনিধি

১৭ আগস্ট ২০১৯, ১৫:৫২
সাফারি পার্ক
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক (ছবি : ইন্টারনেট)

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গুইসাপ খেয়ে এক বাঘিনীর মৃত্যু হয়েছে। গত ৫ আগস্ট ওই বাঘিনী একটি গুইসাপ খেয়েছিল এরপর সোমবার (১২ আগস্ট) ঈদের দিন সকালে পার্কের বাঘ বেষ্টনীতে বাঘিনীটির মৃত্যু হয়। ঈদ উৎসবের কারণে বিষয়টি গোপন রাখা হয়েছিল বলে পার্কের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে।

এ বাঘিনীর মৃত্যুর পর পার্কে বাঘের সংখ্যা কমে দাঁড়াল ১২-তে ।পার্কের কর্মকর্তাদের অবহেলায় বাঘিনীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে ।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান,গত ৫ আগস্ট ওই বাঘিনী একটি গুইসাপ খেয়েছিল। এর পর থেকে সে আর খাবার খেতে আগ্রহ দেখাচ্ছিল না। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়ে পার্কের বন্য প্রাণী চিকিৎসালয়ে তাকে চিকিৎসা দেওয়া হয়। এরপর ৯ আগস্ট থেকে বাঘটিকে শারীরিকভাবে দুর্বল দেখাচ্ছিল। এরই মধ্যে ঈদের দিন সকালে বাঘিনীকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে গুইসাপ খেয়েই বাঘিনী অসুস্থ হয়ে পড়ে এবং অন্য স্বাভাবিক খাবার না খেয়ে মারা গেছে।

তিনি আরও জানান, গত মঙ্গলবার শ্রীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা উকিল উদ্দিনের নেতৃত্বে মৃত বাঘিনীর ময়না তদন্ত সম্পন্ন হয়েছে। এরপর পার্কের ভেতর বাঘিনীর মরদেহ মাটিচাপা দেওয়া হয়। সংরক্ষণ করা হয় এর চামড়া। ময়না তদন্ত প্রতিবেদন ভেটেরিনারি বিভাগের কেন্দ্রীয় ল্যাবে পাঠানো হয়েছে। শ্রীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা উকিল উদ্দিন মৃত বাঘের ময়না তদন্ত করার পর তার দেহের নমুনা পরীক্ষার জন্য ১৩ আগস্ট ঢাকার কেন্দ্রীয় রোগ গবেষণালয়ে পাঠানো হয়েছে। ওই রিপোর্ট পাওয়ার পর বাঘ মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

শ্রীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা উকিল উদ্দিন জানান, খাদ্যের বিষক্রিয়া থেকেই বাঘিনীটির মৃত্যু হয়ে থাকতে পারে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড