• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

টাকা পরিশোধ করলে ট্যানারি মালিকদের চামড়া দেবে ব্যবসায়ীরা

  নাটোর প্রতিনিধি

১৭ আগস্ট ২০১৯, ১৪:২৩
নাটোর
আড়তে মজুদ করা চামড়া (ছবি : দৈনিক অধিকার)

ট্যানারি মালিকরা নাটোরের চামড়া আড়তদারদের কাছ থেকে শনিবার (১৭ অগাস্ট) থেকে চামড়া ক্রয় করার ঘোষণা দিলেও তা বাস্তবায়ন করেনি। নাটোর আড়তে দেখা মেলেনি কোনো ট্যানারি মালিক ও তাদের প্রতিনিধিদের।

এ দিকে, বকেয়া টাকা পরিশোধ না করলে চামড়া বিক্রি না করার ঘোষণা দিয়েছেন নাটোরের ব্যবসায়ীরা। তবে আগামীকাল বাণিজ্য মন্ত্রণালয়ে চামড়া ব্যবসায়ীদের সাথে বৈঠকের পর ট্যানারি মালিকদের সাথে চামড়া বিক্রির সিদ্ধান্ত নেবেন নাটোরের ব্যবসায়ীরা।

দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়ার আড়ত নাটোরে চকবৈদ্যনাথে এখন অনেকটাই ফাঁকা। ঈদের দিন থেকে চামড়া ক্রয় করে লবণজাত করে রেখেছেন এখানকার ব্যবসায়ীরা। ট্যানারি মালিকদের কাছে বিক্রি করার জন্য কেউ কেউ প্রস্তুতি গ্রহণ করছেন। শনিবার থেকে সরকার নির্ধারিত দরে চামড়া ক্রয় করার ঘোষণা দেন ট্যানারি মালিকরা। তবে ঘোষণার পরও নাটোরের দেখা মেলেনি কোনো ট্যানারি মালিক ও তাদের প্রতিনিধিদের। তবে বকেয়া টাকা পরিশোধ না করলে তাদের কাছে চামড়া বিক্রি না করার ঘোষণা দিয়েছেন এখানকার ব্যবসায়ীরা।

নাটোর চামড়া ব্যবসায়ী গ্রুপের উপদেষ্টা মনজুরুল আলম হিরু বলেন, ট্যানারি মালিকদের কাছে আমরা অনেকটা জিম্মি। ঈদের আগে কিছু কিছু ট্যানারি মালিক দুই থেকে আড়াই শতাংশ টাকা দিয়েছে। যা খুবই কম। আমরা টাকা না পাওয়ার কারণে অনেক সমস্যায় রয়েছি। আমরা সিদ্ধান্ত নিয়েছি, ট্যানারি মালিকরা টাকা না দিলে তাদের কাছে চামড়া বিক্রি করব না।

তিনি আরও বলেন, শনিবার থেকে ট্যানারি মালিকরা চামড়া ক্রয় করার কথা থাকলেও নাটোরের মার্কেটে তাদের দেখা মেলেনি। তাদের কোনো প্রতিনিধিও আসেনি।

আরেক উপদেষ্টা বাবু প্রামানিক বলেন, কিছু মালিকরা আমাদের সাথে চামড়া নিয়ে বছরের পর বছর প্রতারণা করে যাচ্ছে। চামড়া ব্যবসায়ীদের অবস্থা খুবই শোচনীয়। যারা ভালো টাকা পরিশোধ করেছে তারাই চামড়া ক্রয় করতে পারবে। আর যারা টাকা দেয়নি, তাদের আমরা মার্কেটেই ঢুকতে দিব না।

এ দিকে, ঈদের পর থেকে বেকার অবস্থায় পড়ে রয়েছে চামড়ার সাথে জড়িত শ্রমিকরা। ট্যানারি মালিকরা শনিবার থেকে চামড়া ক্রয় করার কথা থাকলেও তা ক্রয় না করায় অলস সময় পার করছেন তারা। তবে ট্যানারি মালিকরা চামড়া ক্রয় শুরু করলে আবারও ব্যস্ততা বাড়বে জানান শ্রমিকরা।

নাটোর চামড়া শ্রমিক ইউনিয়নের সর্দার হোসেন আলী বলেন, ঈদের পর কিছু চামড়া আসায় আমাদের কাজ কর্ম হয়েছে। লবণজাত করার পর এখন ব্যবসায়ীরা ট্যানারি মালিকদের অপেক্ষায় রয়েছেন। ট্যানারি মালিকরা চামড়া ক্রয় করা শুরু করলে আমাদেরও কাজ শুরু হবে, না হলে অলস সময় পার করতে হবে।

এ দিকে, বকেয়া টাকা পরিশোধের জন্য ৫০ জন ট্যানারি মালিকের নামের তালিকা করেছে নাটোর চামড়া ব্যবসায়ী গ্রুপ। এই ৫০ জন ট্যানারি মালিকের কাছ থেকে অন্তত ৭০-৮০ কোটি টাকা বকেয়া পড়ে রয়েছে নাটোরের চামড়া ব্যবসায়ীদের। রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠকে টাকা পরিশোধসহ বিভিন্ন বিষয়ে উপস্থাপন করা হবে। পাশাপাশি বকেয়া টাকা পরিশোধ না করলে চামড়া বিক্রি হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন নাটোর চামড়া ব্যবসায়ী গ্রুপের সভাপতি শরিফুল ইসলাম শরিফ।

তিনি বলেন, চামড়া সঙ্কট কাটিয়ে উঠতে সরকার কাঁচা চামড়া রপ্তানির আদেশ দিয়েছে। আমরা এটাকে স্বাগত জানায়। তবে ট্যানারি মালিকদের কাছে আমরা জিম্মি অবস্থায় পড়ে রয়েছি। রবিবার বৈঠকের পর আমরা ট্যানারি মালিকদের কাছে চামড়া বিক্রির সিদ্ধান্ত নিব। তার আগে নাটোর থেকে ঢাকায় কোনো চামড়া যাবে না।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড