• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

খুলনায় এক বছরে সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড

  খুলনা প্রতিনিধি

১৭ আগস্ট ২০১৯, ১২:০৩
খুলনা
বৃষ্টির পানিতে তলিয়ে যাওয়া রাস্তা (ছবি : দৈনিক অধিকার)

খুলনায় এক বছরে সর্বোচ্চ বৃষ্টিপাত ১১৪ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। শুক্রবার (১৬ আগস্ট) দিবাগত রাত ৩টা থেকে শুরু হয়ে শনিবার (১৭ আগস্ট) সকাল ৯টায় থেমেছে এই বিরামহীন বর্ষণ।

টানা ৬ ঘণ্টা বর্ষণে মহানগরী ও জেলার বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। নিচু অঞ্চলে বসবাসরত মানুষের দুর্দশা চরমে পৌঁছেছে।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ঝড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টিতে খুলনা মহানগরীসহ দক্ষিণ অঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলার নিম্নাঞ্চল ও শহরতলীর অধিকাংশ সড়ক হাঁটু পানিতে তলিয়ে গেছে। কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। অধিকাংশ এলাকা প্লাবিত হওয়ায় হাজার হাজার চিংড়ি ঘের ও পুকুর পানিতে ভেসে গেছে। ধানের বীজতলা ও পানসহ ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

বৃষ্টিতে মহানগরীর শামসুর রহমান রোড, খানজাহান আলী রোড, পিটিআই মোড়, রূপসা স্ট্যান্ড রোড, শান্তিধাম মোড়, রয়্যাল মোড়, সাতরাস্তার মোড়, বাইতি পাড়া, তালতলা, মডার্ন ফার্নিচার মোড়, পিকচার প্যালেস মোড়, আহসান আহমেদ রোড, ময়লাপোতাসহ প্রায় সব এলাকার রাস্তায় জলাবদ্ধতা তৈরি হয়েছে। এসব এলাকার অনেক ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে পানি উঠেছে। অনেক এলাকার ভবনের নিচতলা পানিতে ডুবে গেছে।

বৃষ্টিতে রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় রাস্তায় সাধারণ মানুষের আনাগোনা খুবই কম। পেশার তাগিদে বা জরুরি কাজে বের হয়েছেন কেউ কেউ। তা আবার জলাবদ্ধতার কারণে রিকশা বা ইজিবাইক না পেয়ে গন্তব্যে পৌঁছাতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

রুপসার জিন্নাহ পাড়ার বাসিন্দা ইমরান হোসেন বলেন, এখন আর খুলনায় গাড়িতে চলা যায় না। এখন নৌকার ব্যবস্থা হলে ভালো হয়। পানিতে আমরা সবাই গৃহবন্দি হয়ে আছি।

খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ আমিরুল আজাদ জানান, শুক্রবার রাত ৩টা থেকে শনিবার সকাল ৯টা পর্যন্ত ১১৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বিগত এক বছরে খুলনা অঞ্চলে হওয়া বৃষ্টিপাতের মধ্যে এটাই সর্বোচ্চ বর্ষণের রেকর্ড।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড