• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘সকলে সচেতন হলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব’

  সাতক্ষীরা প্রতিনিধি

১৬ আগস্ট ২০১৯, ১৩:২৫
র‌্যালি
ডেঙ্গু প্রতিরোধ সচেতনতা র‌্যালি (ছবি : দৈনিক অধিকার)

ডেঙ্গুতে উদ্বেগ, ভয় ও আতঙ্ক নয়, সকলে সচেতন হলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব বলে মন্তব্য করেছেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। শুক্রবার (১৬ আগস্ট) সাতক্ষীরার দেবহাটা উপজেলার পারুলিয়া ইউনিয়ন পরিষদে ‘দরদি সমাজসেবা ফাউন্ডেশনের অভিষেক অনুষ্ঠান এবং ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সৃষ্টি ও পরিচ্ছন্নতা ক্যাম্পেইনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এমন মন্তব্য করেন।

জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, সমাজের সবাই সচেতন হওয়ার পাশাপাশি নিজ অফিস, কর্মস্থল, স্কুল-কলেজ, বসতবাড়ির আঙ্গিনা, ঝোপ-জঙ্গল পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে স্ব-স্ব অবস্থান থেকে সকলকে উদ্যোগী হতে হবে। বাড়ির ছাদের বাগানের টব পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। ফুলের টব, প্লাষ্টিকের পাত্র, ভাঙা হাড়ি-পাতিল, ভাঙা কলস, গাড়ির পরিত্যক্ত টায়ার, টিনের কৌটা, ড্রাম, নারিকেল বা ডাবের খোসা, ফাস্ট ফুডের কন্টেইনার, এয়ার কন্ডিশনার ও রেফ্রিজারেটরের তলায় যাতে করে অপ্রয়োজনীয় পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। মশাদের সম্ভাব্য উৎপত্তি স্থলসমূহ বিনষ্ট করতে হবে। পাশাপাশি দিনে বা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করলে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব।

ডেঙ্গুতে আক্রান্ত নিয়ে উদ্বিঘ্ন, ভীত ও আতঙ্কিত না হয়ে ডেঙ্গু মোকাবেলায় সকলের সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখার আহবান জানিয়ে তিনি আরও বলেন, মানুষ যেমন ডেঙ্গুতে আক্রন্ত হচ্ছে, ঠিক তেমনি আবার সঠিক চিকিৎসায় ডেঙ্গু আক্রান্তরা সুস্থও হচ্ছেন। 

আলোচনা সভাটিতে পারুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- জেলা তথ্য কর্মকর্তা মোজাম্মেল হক, দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরীন, দেবহাটা থানার অফিসার ইনচার্জ (ওসি) বিপ্লব কুমার সাহা প্রমুখ।

আলোচনা সভা শেষে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সৃষ্টি ও পরিচ্ছন্নতা ক্যাম্পেইনের অংশ হিসেবে র‌্যালিতে অংশগ্রহণসহ পারুলিয়াতে লিফলেট বিতরণ করেন জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।
  
ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড