• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়তি ভাড়ার বিরুদ্ধে বিআরটিএর অভিযান, ৬৯ হাজার টাকা জরিমানা

  এ.এস.রানা, চট্টগ্রাম

১১ আগস্ট ২০১৯, ০২:৩৭
এস, এম, মনজুরুল হক
অতিরিক্ত ভাড়া রাখায় জরিমানা করছেন চট্টগ্রামের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস, এম, মনজুরুল হক (ছবি : দৈনিক অধিকার)

ঈদ উপলক্ষে বাড়তি ভাড়ার অভিযোগে শনিবার (১০ আগস্ট) আনুমানিক রাত ১০টা পর্যন্ত চট্টগ্রামের বাস কাউন্টারগুলোতে অভিযান পরিচালনা করে বিআরটিএ।

এ অভিযানের নেতৃত্ব দেন বিআরটিএ, চট্টগ্রামের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস, এম, মনজুরুল হক। তিনি দুপুর থেকে রাত পর্যন্ত দামপাড়া, বায়েজিদ, অক্সিজেন, নতুন ব্রিজ ও অলংকার মোড়ের কাউন্টারগুলোতে এ অভিযান চালান।

বায়েজিদ মোড় : বায়েজিদ এলাকায় বরিশালগামী সোনিয়া পরিবহন ও রাজশাহীগামী গ্রামীন ট্রাভেলসকে বাড়তি ভাড়া নেয়ার অপরাধে ৫ হাজার করে মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি বাড়তি নেয়া ভাড়া কাউন্টার থেকে নিয়ে যাত্রীদের কাছে ফিরিয়ে দেয়া হয়।

অক্সিজেন মোড় : এই মোড়ে গিয়ে দেখা যায় সেখানকার ফটিকছড়িগামী ও খাগড়াছড়ি বাসগুলো অতিরিক্ত ভাড়া নিচ্ছে। বিশেষ করে ফটিকছড়িগামী বাসগুলো ৪০ টাকার নিয়মিত ভাড়ার স্থলে ১০০ টাকা করে ভাড়া নিচ্ছে। পরে চালক হেলপারকে নির্দেশ দেয়া নিয়মিত ভাড়ার চেয়ে বেশি না নেয়ার জন্য। চালক হেলপারও বাড়তি ভাড়া নেয়া হবে না মর্মে এ ম্যাজিস্ট্রেটকে প্রতিশ্রুতি প্রদান করেন। ম্যাজিস্ট্রেটের এ সিদ্ধান্তে যাত্রীরা স্বাগত জানান। 

নতুন ব্রিজ : এরপর নতুন ব্রিজে গিয়ে দেখা যায় সেখানে বাঁশখালী, আনোয়ারা, সাতকানিয়া রুটে কোন কোন বাসে নিয়মিত ভাড়ার চেয়ে প্রায় দ্বিগুণ ভাড়া নেয়া হচ্ছে। নতুন ব্রিজ ও ব্রিজের দক্ষিণে টোল প্লাজার নিকট অভিযান চালিয়ে ৭টি পরিবহনকে বিভিন্ন পরিমাণে মোট ৫১ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি বাড়তি ভাড়া না নেয়ার জন্য নতুন ব্রিজ এলাকায় মাইকিংয়ের মাধ্যমে প্রচারণা চালানো হয়।

অলংকার মোড় : এখানের  কাউন্টারগুলোতে অভিযান পরিচালনা করে বাড়তি ভাড়া নেয়ার প্রমাণ পাওয়ায় পাবনা এক্সপ্রেসকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ব্যাপারে বিআরটিএর ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক জানান,সড়কে যতরকম অনিয়ম হয়ে থাকে তা সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে। তারপরও সমাজের সকলের সহযোগিতা আরও প্রয়োজন।

তিনি উদাহরণ দিয়ে বলেন, মনে করেন প্রথমে বাড়তি ভাড়া আপনার থেকে দাবি করল আপনি যদি সেটা না দেন তাহলে অনিয়ম হবে না, প্রয়োজনে দায়িত্বরত শৃঙ্খলাবাহিনীকে জানান। দেখবেন ঠিক ওই গাড়িওয়ালা নিয়মের ভিতর চলে আসবে। আর বাড়তি ভাড়া যদি দিয়ে দেন সে পরের দিন আবার বাড়তি নিবে। ফলাফলে তারা সেই অনিয়মকেই নিয়ম বানিয়ে চালাতে থাকবে।

তিনি আরও বলেন, আজকের অভিযানে ১০টি পরিবহনকে মোট ৬৯ হাজার টাকা জরিমানা করা হয়। এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

ওডি/এসএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড