• বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

জামালপুরের হাটগুলোতে গরু বেশ সস্তা, খুশি ক্রেতারা

  জামালপুর প্রতিনিধি

১০ আগস্ট ২০১৯, ২১:৪৩
কুরবানি পশুর হাট
জামালপুর কুরবানি পশুর হাট ( ছবি : দৈনিক অধিকার)

এবারের কুরবানি ঈদে জামালপুরের পশুর হাট শুরুতে ভাল জমলেও শেষের দিকে বেশ জমে উঠছে। জামালপুরে প্রায় ৩৬টি পশুর হাট বসেছে। জেলার সব হাটেই বেচা-কেনার জন্য দেশি জাতের গরুই উঠেছে বেশি। দাম কিছুটা কম থাকায় ক্রেতারা তাদের সাধ্যের মধ্যে পছন্দ মতো কুরবানির পশু ক্রয় করতে পাচ্ছেন। 

হাট ঘুরে দেখা গেছে, এবার কুরবানি ঈদে পশুর দাম কিছুটা কম থাকার কারণে বেচাবিক্রির চাপ ভাল। শেষ দিনে চাপ আরো বাড়বে বলে জানিয়েছেন হাট মালিকরা। পাশাশি দাম কমার আরেকটি কারণ কোথায় কোনো চাঁদাবাজি নেই। কুরবানি ঈদে জামালপুর জেলায় পশুর হাট বসেছে ৩৬টি তার মধ্যে জামালপুর সদরে ১০ হাটেই প্রচুর দেশি জাতের গরু-ছাগল রয়েছে। 

জেলার হাটগুলোতে ৭০ থেকে ৭৫ হাজার কুরবানির পশু উঠেছে। এদের মধ্যে ৪৫-৫০ হাজার উন্নতজাতের পশু খামারিদের কাছ থেকে বাকি পশু কৃষকদের কাছ থেকে এসেছে। এছাড়াও জামালপুর থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় গরু যাচ্ছে প্রায় ২০-২৫ হাজার। জেলার সাত উপজেলায়  প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে ২২টি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করে হাটগুলোতে পশুর  চিকিৎসা ও মেডিসিন খাওয়ানো গরুকে চিহিৃত কারার কাজে ব্যস্ত সময় পার করছে। 

জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য মতে, গরু ব্যবসায়ীরা গত বারের তুলনায় এবার গরু প্রতি ১০-১৫ হাজার টাকা বেশি লাভবান হবে।

হাট ঘুরে গরুর মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার ভালো দামে পশু বেচা-কেনা চলছে। হাটে কোনো সমস্যা হয়নি আর কোনো চাঁদাবাজিও নেই। বিশেষ করে জামালপুর পৌর সভার হাট চন্দ্রা মিয়াবাড়ি বাজারে শহরের মানুষ শান্তিতে কুরবানির পশু কিনতে পারছেন বলে বেশ কিছু ক্রেতা জানিয়েছেন।

হাট কমিটির নেতারা জানান, হাটগুলো নিরাপদ ভাল পরিবেশ থাকায় ক্রেতারা আসছে আর দিন যত ঘনিয়ে আসছে গুরুর চাপ আরো বাড়তে শুরু করেছে। এই হাটে একটি মেডিকেল টিম কাজ করছে।

ওডি/ এফইউ
 
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড