• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিমুলিয়া-কাঁঠালবাড়িতে ঘরমুখোদের উপচেপড়া ভিড়, বাড়তি ভাড়া আদায়

  মাদারীপুর প্রতিনিধি

১০ আগস্ট ২০১৯, ১৫:৫২
শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুট
শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ঘরমুখোদের উপচে পড়া ভিড় (ছবি: দৈনিক অধিকার)

গত দুদিন শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ঘরে ফেরাদের চাপ তেমন না থাকলেও শনিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রী ও যানবহনের চাপ বেড়েছে। এতে ফেরি, লঞ্চ ও স্প্রিডবোট সর্বত্রই লক্ষ্য করা গেছে ঘরমুখো যাত্রীদের উপচে পড়া ভিড়। আর এই সুযোগে ইচ্ছামতো ভাড়া বাড়ানো হচ্ছে লঞ্চ-স্প্রিডবোটসহ অন্যান্য নৌযানগুলোতে। ফলে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঘরে ফেরা মানুষদের কয়েকগুণ বাড়তি ভাড়া দিয়ে গন্তব্যে পৌঁছাতে হচ্ছে। 

সরেজমিনে দেখা গেছে, কাঁঠালবাড়ি ঘাটে গরু বোঝাই ট্রাকের চাপ রয়েছে। তবে গরু বোঝাই ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছে ফেরি কর্তৃপক্ষ। ঘাট এলাকায় পুলিশ, র‌্যাব, ভ্রাম্যমাণ আদালতসহ বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়োজিত থেকে পরিস্থিতি সামাল দিচ্ছেন।

এদিকে শনিবার সকালের দিকে ঘটে ভিড় কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট হয়ে দক্ষিণাঞ্চলের ঘরমুখো যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। শিমুলিয়া থেকে ছেড়ে আসা প্রতিটি লঞ্চ ফেরি, স্প্রিডবোট ছিল যাত্রীতে কানায় কানায় পূর্ণ। এ সময় লঞ্চ  ও স্প্রিডবোটে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ করেন যাত্রীরা। 

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে,  শিমুলিয়া থেকে ছেড়ে আসা লঞ্চগুলোতে ৩৫ টাকা ভাড়ার টিকেট দিয়ে যাত্রীদের কাছ থেকে ৪০-৫০ টাকা ও স্প্রিডবোটে ১৩০ টাকার ভাড়া ১৮০ টাকা আদায় করা হচ্ছে বলে যাত্রীরা অভিযোগ করেন। পদ্মা পাড়ি দিয়ে কাঁঠালবাড়ি ঘাটে এসেও যাত্রীরা আবারো পড়ছেন বাড়তি ভাড়ার দৌরাত্ম্যে। 

এদিকে কাঁঠালবাড়ি থেকে দক্ষিণাঞ্চলগামী প্রতিটি যানবাহনে দ্বিগুণেরও বেশি ভাড়া আদায় করা হচ্ছে বলে যাত্রীরা অভিযোগ করেন। সকাল থেকেই কাঁঠালবাড়ি ঘাটে ঢাকাগামী কুরবানির গরুবোঝাই ট্রাকের সারি রয়েছে। তবে বিআইডবিøউটিসি কর্তৃপক্ষ গরুবোঝাই ট্রাকগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছে। 

অন্যদিকে নৌরুটের লৌহজং টার্নিং এ চ্যানেল সরু হওয়ায় বিকল্প পথ ঘুরে ফেরি চলাচল করায় পারাপার বিলম্ব হচ্ছে। ঘাট এলাকায় পর্যাপ্ত সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়োজিত থেকে পরিস্থিতি সামাল দিচ্ছেন।

এ ব্যাপারে বিআইডবিøউটিসি কাঁঠালবাড়ি ঘাট ম্যানেজার আব্দুস সালাম বলেন, শনিবার সকাল থেকেই এ রুটে দক্ষিণাঞ্চলমুখী যাত্রী ও যানবাহনের চাপ রয়েছে। যাত্রীচাপ সামাল দিতে আমরা ফেরিগুলো যত দ্রুত সম্ভব শিমুলিয়া ঘাটে পাঠিয়ে দিচ্ছি। খালি ফেরিও পাঠাচ্ছি। আর কাঁঠালবাড়ি ঘাটে ঢাকামুখী গরুবাহী ট্রাক আসলে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। গরুর ট্রাকে কোনো হয়রানি নেই। ফলে গরুর ট্রাকের ভিড় বেশি। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, ঘরমুখো যাত্রীদের প্রচণ্ড চাপ নিয়ন্ত্রণে ম্যাজিস্ট্রেট, র‌্যাব, পুলিশ, আনসারসহ পর্যাপ্ত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিয়োজিত রয়েছে। 

ওডি/ এফইউ
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড