• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেষ মুহূর্তে ব্যস্ত কামার পল্লী

  মৌলভীবাজার প্রতিনিধি

১০ আগস্ট ২০১৯, ১২:২৯
কামার পল্লী
কামার পল্লী (ছবি : দৈনিক অধিকার)

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে কামার পল্লীগুলোতে কামারদের ব্যস্ততা বেড়েছে। কুরবানির সময় যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে কামারদের ব্যস্ততা। গরমের তোয়াক্কা না করে আগুনের কাছাকাছি কাজ করছেন তারা। দোকানের জ্বলন্ত আগুনের তাপে শরীর থেকে ঝরছে অবিরাম ঘাম। চোখেমুখে ক্লান্তির ছাপ, তবু থেমে নেই এ কাজ।

বটি, ছুরি, দা ও চাকু সাজিয়ে রাখা হয়েছে দোকানগুলোর সামনে। ভেতরে চলছে কাজ। কেউ ভারী হাতুড়ি দিয়ে পেটাচ্ছেন দগদগে লাল লোহার খণ্ড, কেউ দিচ্ছেন শাণ, কেউ কেউ কয়লার আগুনে বাতাস দিয়ে আগুন জ্বালাচ্ছেন। সকাল থেকে রাত পর্যন্ত চলছে এই ব্যস্ততা। শুক্রবার (৯ আগস্ট) সরেজমিন শ্রীমঙ্গল শহরের হবিগঞ্জ সড়কের পাশের কামারপাড়ায় গিয়ে এমন চিত্রই দেখা যায়। 

বেশ কয়েকজন বিক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, হাড় কোপানোর চাপাতি প্রতিটি ২০০ থেকে ৪০০ টাকা, দা আকৃতি ও লোহাভেদে ১০০ থেকে ৫০০ টাকা, ছুরি ৫০ থেকে ৩০০ টাকা এবং ধার করার স্টিল প্রতিটি ৫০ টাকা দামে বিক্রি হচ্ছে। এ দিকে পুরনো যন্ত্রপাতি শাণ দিতে ৫০ থেকে ১৫০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে।

ওয়াহেদ আহমেদ নামে এক ক্রেতা বলেন, বছরের অন্যান্য সময় এই দা-ছুরিগুলো বাড়িতে ফেলে রাখা হয়। এতে লোহার তৈরি এসব জিনিসে মরিচা পড়ে যায়। কুরবানির সময়ই মূলত দা-ছুরিগুলো কাজে লাগে। 

কামারপাড়ার শ্যামল দেব বলেন, বর্তমানে আধুনিক যন্ত্রাংশের প্রভাবে কামার শিল্পের দুর্দিন চলছে। বছরের অন্য সময়ে কাজ কম থাকে। তবে কুরবানির ঈদ এলে কাজের চাপ বেড়ে যায়। দিনরাত কাজ করেও রেহাই পাওয়া যায় না। নতুন দা-ছুরি কেনার সঙ্গে সঙ্গে লোকেরা পুরনো যন্ত্রপাতিও শাণ দিতে নিয়ে আসছেন।

শ্রীমঙ্গল মৌচাক সাহিত্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক শিমুল তরফদার বলেন, এই শিল্পকে টিকিয়ে রাখতে সরকারকে বিশেষ ভূমিকা পালন করতে হবে। আধুনিকতার রেশে যেন এই কামাররা হারিয়ে না যান সে দিকে খেয়াল রাখতে হবে।'

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড