• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

পাটুরিয়া ফেরি ও লঞ্চঘাটে উপচে পড়া ভিড়

  মানিকগঞ্জ প্রতিনিধি

১০ আগস্ট ২০১৯, ০০:২৫
পাটুরিয়া ও আরিচা ঘাট
পাটুরিয়া ও আরিচা ঘাটে ঈদে ঘরমুখো মানুষের ভিড় (ছবি : ফাইল ফটো)

মানিকগঞ্জের পাটুরিয়া ও আরিচা ঘাটে ঈদে ঘরমুখো মানুষের উপচে পরা ভিড় দেখা গেলেও ফেরি ঘাট এলাকা যানজট মুক্ত রয়েছে। 

শুক্রবার (৯ আগস্ট) সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কে যানবাহন ধীর গতিতে চলাচল করায় মহাসড়ক জুড়ে যানজট যেন স্থায়ী রূপ নিয়েছে। 

দীর্ঘ যানজটে আটকা যাত্রীরা চরম দুর্ভোগের শিকার। এদিকে পাটুরিয়া ফেরি ঘাটের বাইপাস রুটে ছোট যানবাহন বিশেষ করে মাইক্রো ও প্রাইভেট কারের প্রায় আট কিলোমিটার দীর্ঘ সারি দেখা গেছে।

শুক্রবার ঘাট এলাকা সরজমিন ঘুরে দেখা গেছে, ফেরি-লঞ্চ ঘাটের সমস্যা না থাকলেও শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে ফেরি চলাচলে ব্যাহত হওয়ায় পাটুরিয়া রুটে যানবাহন ও যাত্রীর বাড়তি চাপ দেখা গেছে। মহাসড়কে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ না থাকায় যাত্রীরা পথিমধ্যে নেমে দীর্ঘ পথ পায়ে হেঁটে লঞ্চ-ফেরিতে উঠছে। পাটুরিয়ায় লঞ্চের পাশাপাশি যাত্রীরা ফেরিতে পারাপার হচ্ছে। 

ফেরি সেক্টর বিআইডব্লিউটিসির আরিচা অঞ্চলের ডিজিএম আজমল হোসেন দৈনিক অধিকারকে বলেন, ঈদ উপলক্ষে এ রুটের বহরে ফেরির সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। যানবাহনের পাশাপাশি যাত্রীরাও নিরাপদ ও স্বাচ্ছন্দ্যে পার হচ্ছে। তবে মহাসড়কে যানবাহনের জটিলতা থাকায় যাত্রীদের দুর্ভোগ কিছুটা বেড়েছে। কাঁঠালবাড়ী নৌ-রুটে ফেরি চলাচল বিঘ্ন ঘটায় আগামী দুই দিন এ রুটে যানবাহন ও যাত্রীর চাপ আরও বৃদ্ধি পাবে বলেও তিনি মন্তব্য করেছেন।

এদিকে শুক্রবার সন্ধ্যায় পাটুরিয়া ঘাটে নৌ-পুলিশ সুপার মো. আব্দুল্লাহ আরেফের সঙ্গে কথা হলে তিনি দৈনিক অধিকারকে জানান, পাটুরিয়া-দৌলতদিয়া রুটে শুক্রবার সকাল থেকে প্রতি ঘণ্টায় লঞ্চে দুই হাজার ও ফেরিতে প্রায় পাঁচ হাজার যাত্রী পার হচ্ছেন। 

এছাড়া এ রুটের ছোট-বড় ২০টি ফেরিতে গত ২৪ ঘণ্টায় বিভিন্ন ধরনের পাঁচ হাজার ৬৭৫টি যানবাহন পার হয়েছে। এ রুটের লঞ্চে অতিরিক্ত ভাড়া ও যাত্রী বহনের ক্ষেত্রে বিশেষ নজরদারি করা হচ্ছে।

মানিকগঞ্জ পুলিশ সুপার রিফাত রহমান শামীম জানিয়েছেন, ঢাকা-আরিচা মহাসড়কে যানবাহন নিয়ন্ত্রণ ও পরিস্থিতি সামাল দিতে আপ্রাণ চেষ্টা চলছে। যাত্রী নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের পাঁচ শতাধিক সদস্য কাজ করছে।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস জানিয়েছেন, এ রুটে ঘরমুখো যাত্রীদের ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এতে কোনো বিপত্তি আসলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড