• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেঙ্গুরোধে নিজ উদ্যোগে গ্রামবাসীদের কীটনাশক স্প্রে কর্মসূচি

  আটোয়ারী প্রতিনিধি, পঞ্চগড়

০৯ আগস্ট ২০১৯, ১৯:০৪
মশক নিধন কর্মসূচি
নিজেদের উদ্যোগে মশক নিধনে কীটনাশক স্প্রেকালে এলাকাবাসী (ছবি : দৈনিক অধিকার)

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় ডেঙ্গু প্রতিরোধে গ্রামবাসীদের নিজেদের অর্থায়নে কীটনাশক ক্রয় করে স্প্রেসহ মশক নিধন অভিযান পরিচালিত হয়েছে।

শুক্রবার (৯ আগস্ট) উপজেলার ছোটদাপ (তেঁতুলতলা) গ্রামে নিজেদের উদ্যোগে এডিস মশা নিধনসহ ডেঙ্গু প্রতিরোধে গ্রামের সকল প্রকার ঝোপ-জঙ্গল, অলিগলি ও ড্রেন-নর্দমায় স্প্রে অভিযান চালায় এলাকাবাসীরা।

জানা যায়, সারাদেশে যখন ডেঙ্গু আতঙ্ক ছড়িয়ে পড়ছে ঠিক সে সময়ে উপজেলার ছোটদাপ গ্রামের বাসিন্দা ও আটোয়ারী উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির পরিচালক মো. আব্দুল গফুর ডেঙ্গু রোগের কবল হতে রক্ষা পেতে গ্রামের সকল মুরুব্বীসহ যুব সমাজকে ডেকে একটি মতবিনিময় সভা করেন। সভায় তিনি বলেন, সারাদেশে ডেঙ্গু রোগ ছড়িয়ে পড়েছে। ডেঙ্গুরোগের হাত থেকে রক্ষা পেতে হলে আমাদের নিজেদেরই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ সময় তার বক্তব্যে এলাকাবাসী একমত হয়ে সকলের কাছ থেকে অর্থ সংগ্রহ শুরু করেন তিনি। এরই ধারাবাহিকতায় কীটনাশক কেনার পর শুক্রবার নিজস্ব উদ্যোগে মশক নিধন স্প্রে করে এলাকাবাসী।

এ ব্যাপারে আব্দুল গফুর জানান, সবার সিদ্ধান্তে গ্রামবাসীর অর্থে আমরা মশক নিধনে কীটনাশক ওষুধ ক্রয় করে স্প্রে শুরু করেছি। এ গ্রামে প্রায় দেড়শ পরিবার বসবাস করছেন। গ্রামের সব পরিবারই কমবেশি সাধ্য অনুযায়ী অর্থ দিয়ে কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন। 

আব্দুল গফুর আরও জানান, যদিও এ ব্যাপারে তিনি নেতৃত্ব দিচ্ছেন, তবে সার্বিক সহযোগিতা করছেন রাধানগর ইউপি চেয়ারম্যান মো. আবু জাহেদ, অ্যাডভোকেট মো. আনিছুর রহমান, ইউপি সদস্য মো. আব্দুস সাত্তারসহ অনেকেই।

কর্মসূচিতে এলাকার জনপ্রতিনিধি, সুধিজন, উপজেলা স্বাস্থ্যকর্মী ও গ্রামবাসীসহ সংবাদকর্মীগণ উপস্থিত ছিলেন।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড