• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বান্দরবানে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

  বান্দরবান প্রতিনিধি

০৯ আগস্ট ২০১৯, ১৬:১৭
বান্দরবান
র‍্যালিতে অংশগ্রহণকারীরা (ছবি : দৈনিক অধিকার)

‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’ এ শ্লোগানকে সামনে রেখে বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে।

শুক্রবার (৯ আগস্ট) সকালে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে বান্দরবান রাজারমাঠ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে অরুণ সার্কি টাউনহলে এসে সমবেত হয়।

আদিবাসী উদযাপন কমিটির আহবায়ক লেলুং খুমীর সভাপতিত্বে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান থোয়াই চ প্রু মাস্টার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে র‌্যালি ও আলোচনা সভার অনুষ্ঠান উদ্বোধন করেন।

অনুষ্ঠান শেষে টাউন হলে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভানেত্রী ড. নাই প্রু নেলী, আলোচক জুমলিয়াম অমলাই, অং চ মংসহ ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শতশত ছাত্র-ছাত্রীরা।

আলোচনা সভায় বক্তারা বলেন, বিপন্ন প্রায় আদিবাসী ভাষাগুলো পুনরুজ্জীবিত করণ ও সংরক্ষণ, প্রাথমিক শিক্ষানীতি ২০১৯ এর ১৮, ১৯ ও ২০নং ধারা যথাযথ বাস্তবায়ন, পার্বত্য ভূমি কমিশনকে কার্যকরী করে গড়েতোলা, একটি জাতীয় আদিবাসী কমিশন গঠন এবং সর্বপরি পার্বত্য চট্টগ্রাম চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জানানো হয়।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড