• রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

হাঁটু পানিতে পরীক্ষা দিচ্ছে প্রাথমিকের শিক্ষার্থীরা!

  আনোায়ারা প্রতিনিধি, চট্টগ্রাম

০৭ আগস্ট ২০১৯, ১৭:৫৮
স্কুল
হাঁটু পানিতেই পরীক্ষা দিচ্ছে আনোয়ারার একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ( ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের আনোয়ারায় হাঁটু পানিতেই পরীক্ষা দিল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার (৬ আগস্ট)  কৈখাইন সরকারি বিদ্যালয়ের শিক্ষার্থীরা হাঁটু পানিতে পরীক্ষা দেয়।

সরেজমিনে দেখা গেছে, কয়েকদিন ধরে জোয়ারের পানি বেড়ে যাওয়ায় উপজেলার পূর্ব আনোয়ারার বিভিন্ন বিদ্যালয়ের শ্রেণি কক্ষে পানি প্রবেশ করে। আর এরই মধ্যে চলছে প্রাথমিকের পরীক্ষা। জোয়ারের পানির কারণে দুর্ভোগে পড়তে হচ্ছে শিক্ষার্থী ও শিক্ষকদের।

জানা যায়, কয়েকদিন ধরে জোয়ার-ভাটার সময় দেখে পাঠদান অব্যাহত রেখেছে স্কুল কর্তৃপক্ষ। এতে চরম দুর্ভোগের মধ্যে শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকলেও জোয়ারের পানির মধ্যে ক্লাস চলায় সন্তানদের নিয়ে আতঙ্কে রয়েছেন হাজারো শিক্ষার্থীর অভিভাবক। জোয়ারের সময় স্কুলের আঙ্গিনায় পানি উঠে যায়। এমনকি স্কুলের নিচতলার  শ্রেণিকক্ষগুলোতেও জোয়ারের পানি ঢুকে পড়ে।
 
কৈখাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী শাহনাজ আকতার মিতু বলে, গত কয়েকদিন ধরে জোয়ারের পানি বেড়ে যাওয়ায় আমাদের পরীক্ষা ও স্কুলে যাওয়া কষ্ট হচ্ছে। স্কুলে যাওয়ার রাস্তাও পানিতে ডুবে থাকে।

অভিভাবকরা জানায়, সন্তানদের জন্য বিষয়টি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। একে তো জোয়ারের পানিতে থাকে বিভিন্ন রোগ-জীবাণু, তার মধ্যে রয়েছে ডেঙ্গু ও সাপের ভয়। ফলে সব সময় বড় দুর্ঘটনার আশঙ্কায় থাকেন তারা।

বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক সঞ্জয় নাথ জানান, কয়েকদিন ধরে স্কুলকক্ষে হাঁটু পরিমাণ জোয়ারে পানিতে শিক্ষার্থীদের পাঠদান ও পরীক্ষা নিতে হচ্ছে আমাদের। বিশেষ করে ভরা জোয়ারের সময় আমরা খুব আতঙ্কে থাকি। তবে ওই সময়ে অভিভাবকরাও ছেলে-মেয়েদের স্কুলে পাঠাতে চান না অনেকেই। অনেক সময় শিক্ষার্থীদের নিয়ে হিমশিম খেতে হয় আমাদের। পাশাপাশি জোয়ারের পানিতে আমাদের ও শিক্ষার্থীদের মারাত্মক দুর্ভোগ পোহাতে হয়।

তিনি আরো জানান, বিদ্যালয়ে জোয়ারের পানি ঢুকার বিষয়টি আমরা শিক্ষা অধিদপ্তরকে জানিয়েছি।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ বলেন, কয়েকদিন ধরে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় বিদ্যালয়ের শ্রেণি কক্ষে পানি ঢুকছে। এ বিষয়টি সরেজমিনে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/ এফইউ
 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড