• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেঙ্গু : রামেকে চলছে ‘নয় ছয়’

  রাজশাহী প্রতিনিধি

০৫ আগস্ট ২০১৯, ১৫:৩৪
ডেঙ্গু রোগী
এভাবেই রামেকের বারান্দায় শুয়ে আছেন ডেঙ্গু আক্রান্ত রোগীরা (ছবি : দৈনিক অধিকার)

ডেঙ্গু নিয়ে যখন সারা দেশে উৎকণ্ঠা, উদ্বেগ তখন হঠাৎ করেই রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ডেঙ্গু কর্নারে ঝুলছে তালা। ডেঙ্গু আক্রান্ত অনেক রোগীকে চিকিৎসা নিতে হচ্ছে হাসপাতালের বারান্দায়। এ নিয়ে অভিযোগ করেন রোগী ও স্বজনরা।

তবে প্রশাসনের যুক্তি আক্রান্ত রোগীদের জন্য ২৫ নম্বর ওয়ার্ডে খোলা হয়েছে পৃথক সেবা কেন্দ্র। সে কারণে ওয়ার্ডে রেখে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।

সরেজমিনে রামেক হাসপাতালের তিন তলায় অবস্থিত ডেঙ্গু কর্নার হিসেবে পরিচিত ১৭ নম্বর কেবিনে গিয়ে দেখা যায় সেটি তালাবদ্ধ। এর পাশের কেবিনটিতে একজন সিজারিয়ান রোগীকে রাখা হয়েছে। উপস্থিত নার্সদের সঙ্গে কথা বলে জানা যায়, কর্তৃপক্ষের সিদ্ধান্তে ডেঙ্গু রোগীদের সরিয়ে নেওয়া হয়েছে। এখানে যারা ছিলেন তাদের ২৫ নম্বর ওয়ার্ডে সেবা দেওয়া হচ্ছে।

২৫ নম্বর ওয়ার্ডে গিয়ে দেখা যায়, ওয়ার্ডটিতে রোগীদের সেবা দিচ্ছে উপস্থিত নার্স ও শিক্ষানবিস চিকিৎসক। সেখানে কয়েকটি বেড ফাঁকা। ওয়ার্ড থেকে বের হয়ে হাসপাতালের ৩৬, ২৭ ও ৩৭ নম্বর ওয়ার্ডের সামনের বারান্দার মেঝেতে দুইজন রোগীকে মশারি টাঙিয়ে শুয়ে থাকতে দেখা যায়। তারা জানায়, তারা দুইজনই ডেঙ্গুতে আক্রান্ত। ওয়ার্ডে বেড নেই অজুহাতে তাদের বারান্দায় ফেলে রাখা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক রোগীর স্বজন অভিযোগ করেন, হাসপাতালের নিচ তলার অপর ওয়ার্ডেও কয়েকজন ডেঙ্গু রোগীকে একইভাবে মশারি দিয়ে মেঝেতে ফেলে রাখা হয়েছে।

রোগীদের অভিযোগ, ডেঙ্গু ওয়ার্ডে ডাক্তার ঠিক মতো আসে না। আর ওয়ার্ডে বেড নেই বলে তাদের বারান্দার মেঝেতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

মেঝেতে অবস্থান করা রোগীরা জানান, ফ্যান না থাকায় গরমে কষ্ট পাচ্ছেন তারা। বারান্দায় থাকায় মশা-মাছি ও হাসপাতালের দুর্গন্ধ তাদের ভোগান্তির কারণ।

রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস ডেঙ্গু কর্নারে তালা দেওয়া প্রসঙ্গে বলেন, ঠিক বন্ধ সেটি বলা যাবে না, প্রয়োজন পড়লে কেবিনগুলো ব্যবহার করা হবে।

তিনি আরও জানান, হাসপাতালে ডেঙ্গু রোগী বৃদ্ধি পাওয়ায় ২৫ নম্বর ওয়ার্ডে সকলকে রেখে চিকিৎসা করা হচ্ছে। আর যাদের অবস্থা গুরুতর নয়, তাদের ওয়ার্ডে নেওয়া হয়নি।

উল্লেখ্য, ডেঙ্গু প্রকোপের শুরু থেকে আজ সোমবার সকাল ৮টা পর্যন্ত হাসপাতালে ১৭৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। চিকিৎসা সেবা নিয়ে ফিরে গেছেন ৯১ জন। হাসপাতালে চিকিৎসাধীন আছে ৮২ জন রোগী। গত ২৪ ঘণ্টায় ২৫ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। এ সময়ের মধ্যে সেবা নিয়ে ফিরে গেছে ১৫ জন। আইসিইউতে ভর্তি আছেন একজন রোগী।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড