• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেড় কিলোমিটার সড়কের বেহাল দশায় হাজারো মানুষের দুর্ভোগ

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী, চট্টগ্রাম

০৫ আগস্ট ২০১৯, ১১:৫০
সড়ক
পশ্চিম চাম্বল ডিপুটিঘোনা সংযোগ সড়ক ( ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়নের পশ্চিম চাম্বল ডিপুটিঘোনা সংযোগ সড়কটি স্বাধীনতা পরবর্তী ৪৮ বছরেও দেখেনি এক টুকরো ইট। খালের পাড়ের এঁটেল মাটির সড়কটি যেন এলকাবাসীর দুর্ভোগের যত কারণ। শিলকুপ ও চাম্বল দুই ইউনিয়নের পাঁচ-ছয় হাজার মানুষের যাতায়াতের একমাত্র সড়ক এটি।

সরেজমিনে দেখা যায়, পশ্চিম চাম্বল ডিপুটিঘোনা গোদার পাড় সংলগ্ন পশ্চিম চাম্বল ডিপুটিঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় সংযোগ সড়কের বেহাল অবস্থা। সামান্য বৃষ্টিতে মান্ধাতার আমলের কর্দমাক্ত সড়কের রুপ নেয়। তখন ছোট বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ লোকজনের চলাচলে মারাত্মকভাবে ব্যাঘাত ঘটে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, চাম্বল ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড ও শিলকুপ ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের সড়ক সংযোগ প্রায় দেড় কিলোমিটার সড়কটি ব্রিক সলিং করে উভয় সড়কের সংযোগ ছিবা খালের ওপর তক্তার পোল ভেঙ্গে কালভার্ট নির্মাণ করলেই উপজেলা সদরের সঙ্গে দুই ওয়ার্ডের জনসাধারণের সার্বিক যোগাযোগ সম্ভব হতো।

সড়কটি কাঁচা থাকায় বর্ষা মৌসুমে এই এলাকার শিক্ষার্থীদের স্কুল-কলেজে যাতায়াতে ভোগান্তি পোহাতে হয়। এ সড়ক দিয়ে প্রতিদিন যাতায়ত করে পশ্চিম চাম্বল ডিপুটিঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মনকিচর এমদাদুল উলুম মাদরাসা, মনকিচর দারুল হিকমা মাদরাসা, বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়সহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থীরা।

পশ্চিম চাম্বল ডিপুটিঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুবাইর জসীম বলেন, আমার বিদ্যালয় সংযোগ সড়কটি বর্ষায় একদম চলাচল অনুপযোগী হয়ে পড়ে। স্কুলের পাশেই জলকদর খালের জোয়ারের পানিতে সড়টি তলিয়ে যায়। এতে স্কুলগামী শিক্ষার্থীদের যাতায়াত করতে খুবই অসুবিধা হয়। অনেক সময় স্কুল ব্যাগসহ সড়কে পড়ে কাদা মাখামাখি হয়ে যায়।

তিনি বলেন, মাত্র দেড় কিলোমিটার সংযোগ সড়কে ব্রিকসলিং ও ছিবাখালের তক্তার পোলটি ভেঙে কালভার্ট নির্মাণ করলেই দুই গ্রামের হাজার হাজার মানুষের দুভোগ কমে আসতো। এছাড়া বৃদ্ধ, অসুস্থ রোগী, বিশেষ করে গর্ভবতী নারীসহ স্থানীয়দের উৎপাদিত লবণ, আহরিত সামুদ্রিক মৎস্য, বিভিন্ন মালামাল নিয়ে যাওয়া সহজ হতো। এটা না থাকায় এ উপকূলীয় এলাকায় যে সাইক্লোন শেল্টারটি আছে তাতে দুর্যোগ মুহূর্তে উপজেলার সঙ্গে যোগাযোগ বড় ধরনের হুমকির মধ্যে পড়ে।

চাম্বল ইউপির ১ নম্বর ওয়ার্ডের সদস্য মো. শহিদুল্লাহ জানান, কাঁচা সড়কসহ খালের ওপর কালভার্ট নিমার্ণ করাটা ব্যয় বহুল। ইউনিয়ন পরিষদের সামান্য বরাদ্ধে তা সম্ভব নয়। এমপি সাহেবের সুদৃষ্টি থাকলেই জনদুর্ভোগ থেকে স্বস্তি পেত এলাকাবাসী। আমি এ বিষয়ে কর্তৃপক্ষকে অবহিত করেছি।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড