• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝালকাঠির বাড়ি বাড়ি বিক্রি হচ্ছে কুরবানির পশু

  ঝালকাঠি প্রতিনিধি

০৪ আগস্ট ২০১৯, ২১:৪৮
কুরবানির পশু
কুরবানির পশু কিনতে বাজারে ক্রেতা-বিক্রেতার ভিড় (ছবি : দৈনিক অধিকার)

ঈদুল আজহা উপলক্ষে কুরবানির পশু বিক্রি হচ্ছে গ্রামের বাড়িতে বাড়িতে। গৃহস্থালি, ফরিয়া ও পাইকাররা এখন গ্রাম্য খামারে পারিবারিক ভাবে পালন করা পশু বাড়িতে গিয়ে ক্রয় করে বাজারে উঠানোর প্রস্তুতি নিচ্ছেন। আনুষ্ঠানিকভাবে জেলায় কুরবানি উপলক্ষে পশুরহাট জমে না ওঠায় খামারিদের বাড়ি বাড়ি ছুটছেন পশু ব্যবসায়ীরা।

জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ঝালকাঠি জেলার চারটি উপজেলায় বাণিজ্যিক ও পারিবারিক ভাবে ৫৫৪ জন চার হাজার ৫৮৯ টি গরু কৃমি নাশক ওষুধ, ভিটামিন ইনজেকশন ও উন্নত মানের খাবার দিয়ে প্রাকৃতিক খাদ্য উপাদানে মোটাতাজা করছে। কুরবানি উপলক্ষে এ জেলায় মোট কুরবানি পশুর চাহিদা রয়েছে ৪৬ হাজার ৮৪৭টি। এর মধ্যে ৩৭ হাজার ৬২১টি গরু এবং ছাগল-ভেড়া নয় হাজার ২২৬টি।

গরু ব্যবসায়ী মো. মনির খান জানান, নলছিটির শ্রীরামপুর থেকে রাজাপুরের বাগড়ি হাটে গিয়েছিলাম গরু কিনতে। কুরবানির হাটে বিক্রি করবো। ভারতের গরু না আসায় এখন দেশি গরুর চাহিদা বেশি থাকায় দামও বেশি। হাটে তেমন গরু আসেনি। গ্রামে গ্রামে খোঁজ নিয়ে কয়েকটি গরু কিনেছি কুরবানির হাটে বিক্রি করার জন্য।

আব্দুল কাদের ব্যাপারী জানান, পারিবারিক গরু লালন-পালনকারীরা এখনও বাজারে নিয়ে আসতে তেমন শুরু করেনি। যারা নিয়ে আসছে তারা দাম চাচ্ছে অতিরিক্ত। গত ১০ দিন আগের তুলনায় প্রতিটি গরুতে ১০-১২ হাজার টাকা দাম বেশি চাচ্ছে তারা। তাই খামারিদের বাড়িতে খোঁজ নিয়ে তাদের সঙ্গে যোগাযোগ করে গরু কিনছি।

গরু বিক্রি করতে আসা রাজাপুরের কানুদাসকাঠি গ্রামের আনছার উদ্দিন জানান, আমার গোয়ালে দুইটি গরু আছে। যা কুরবানিতে বিক্রি করবো। রবিবার (৪ আগস্ট) রাজাপুরের বাগড়ি হাটে গরু নিয়ে গিয়েছিলাম দাম কেমন তা দেখতে। এখনও তেমন দাম ওঠেনি। আমার ষাঁড় গরুটা ৮৫ হাজার টাকা হলে বিক্রি করব। কিন্তু এখন পর্যন্ত ৭০ হাজার টাকা দাম বলেছে।

আরেক বিক্রেতা মহসিন আলী জানান, কুরবানিতে বিক্রির জন্য তিন মাস আগে একটি উন্নত জাতের গরু কিনেছি। রবিবার বিকালে বাগড়ি বাজারে নিয়ে গিয়েছিলাম দাম দেখতে। এক লাখ ২০ হাজার টাকা পর্যন্ত দাম বলেছে। আমি সর্বনিম্ন এক লাখ ৪০ হাজার টাকা হলে গরুটি বিক্রি করব।

রাজাপুর বাগড়ি হাটের ইজারাদার মো. ইলিয়াস সিকদার জানান, কুরবানির হাট এখনও জমে উঠেনি। কিছু কিছু গরু আসছে কিন্তু বেচা-বিক্রি কম হচ্ছে। পাইকাররা বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিয়ে গরু ক্রয় করছে। যার জন্য হাটে গরুর আমদানি এখনও শুরু হয়নি। আগামী হাটে এখানে পশুর হাট জমে উঠবে। তখন ২-৩ কোটি টাকার গরুসহ কুরবানির জন্য অন্যান্য পশু বিক্রি হবে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড