• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বগুড়ায় রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগ

  বগুড়া প্রতিনিধি

০৪ আগস্ট ২০১৯, ১৬:৪৫
বগুড়া
রাস্তা নির্মাণে ব্যবহৃত নিম্নমানের ইটের খোয়া (ছবি : দৈনিক অধিকার)

বগুড়ার ধুনট উপজেলায় নিম্নমানের ইটের খোয়া ব্যবহার করে রাস্তা পাকা করণের অভিযোগ উঠেছে। এ বিষয়ে স্থানীয় এলাকাবাসী অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছেন না।

স্থানীয়রা অভিযোগ করেন, ম্যানেজ করেই সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিষ্ঠান নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে রাস্তা নির্মাণ করে যাচ্ছেন। তাই অল্প দিনেই রাস্তাটি ভেঙে ও কার্পেটিং উঠে গিয়ে চলাচলের অনুপযোগী হওয়ার আশঙ্কা রয়েছে।

ধুনট উপজেলা এলজিইডি সূত্রে জানা গেছে, উপজেলার চিকাশী ইউনিয়নের মুরাগাছা বাজার থেকে গজারিয়া তিনমাথা মোড় পর্যন্ত এক কিলোমিটার রাস্তা পাকা করণ কাজের দরপত্র আহ্বান করে এলজিইডি। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৭০ লাখ টাকা। দরপত্রের মাধ্যমে বগুড়ার মেসার্স ইসলাম এন্টারপ্রাইজকে কার্যাদেশ প্রদান করা হয়। গত দুই মাস আগে ঠিকাদার প্রতিষ্ঠান রাস্তাটির নির্মাণ কাজ শুরু করেছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, পুরো রাস্তার সাববেজ (নিচের স্তর) শেষ করে শুরু হয়েছে ডব্লিউবিএম (দ্বিতীয় স্তর) নির্মাণ কাজ। ইতোমধ্যে অর্ধেকের বেশি ডব্লিউবিএম শেষ হয়েছে। তবে পুরো ডব্লিউবিএমের জন্য ব্যবহৃত খোয়া অত্যন্ত নিম্নমানের ইট থেকে তৈরি। যা স্থানীয়ভাবে রাবিশ হিসেবে পরিচিত। গত শনিবার বিকালে গিয়ে দেখা যায় রাস্তার মাঝে মাঝে স্তূপ করে ইটের গুঁড়া মিশ্রিত ব্যবহার অযোগ্য ইটের খোয়া রাখা হয়েছে।

স্থানীয় বাসিন্দা মতিয়ার রহমান, জিল্লুর রহমান ও আতাউর রহমানসহ একাধিক ব্যক্তি অভিযোগ করেন, শুরু থেকেই দায়সারাভাবে বগুড়ার মেসার্স ইসলাম এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী সেলিম ঠিকাদার রাস্তাটির নির্মাণ কাজ করছেন। বিষয়টি নিয়ে প্রতিবাদ করা হলেও কোনো কাজ হয়নি। তারপরও নিম্নমানের ইটের খোয়া দিয়ে রাস্তা নির্মাণের কাজ করা হচ্ছে। তাই অল্প দিনেই রাস্তাটি ভেঙে, ডেবে ও কার্পেটিং উঠে গিয়ে চলাচলের অনুপযোগী হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

এ বিষয়ে বগুড়ার মেসার্স ইসলাম এন্টারপ্রাইজের ম্যানেজার গোলাম রব্বানী বলেন, এ সময় ভাটাগুলোতে ইট পাওয়া যায় না। তাই হয়তো কিছু ইটের খোয়া খারাপ বের হয়েছে। তবে রাস্তা নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হচ্ছে না বলে তিনি দাবি করেন।

এ বিষয়ে ধুনট উপজেলা প্রকৌশল কর্মকর্তা জহুরুল ইসলাম বলেন, রাস্তা নির্মাণ কাজে যদি ঠিকাদারি প্রতিষ্ঠান নিম্নমানের ইট ও ইটের খোয়া ব্যবহার করে থাকে তাহলে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড