• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

ঈদ উপলক্ষে রাঙ্গামাটিতে বেড়েছে দ্রব্যমূল্যের দাম

  রাঙামাটি প্রতিনিধি

০৩ আগস্ট ২০১৯, ১১:০৪
বাজার
রাঙামাটি বাজার (ছবি : দৈনিক অধিকার)

কুরবানি ঈদকে সামনে রেখে রাঙ্গামাটির স্থানীয় বাজারে বেড়েছে আদা-রসুন, কাঁচামরিচের দাম। কাঁচামরিচের কেজি ২শ টাকা। এছাড়া পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম তো বেড়েছেই। এর সঙ্গে বেড়েছে সবজির দাম।

শুক্রবার (২ জুলাই) বিকালে বনরুপা সবজি বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়, সবজি বাজারে ক্রেতাদের হাহাকার। গত ২সপ্তাহ ধরে সবজি বাজারে রিতিমত আগুন লেগেছে। গত সপ্তাহে যেসব তরিতরকারি বিক্রি হয়েছে যেমন- করল্যা কেজি ৪০টাকা গতকাল বিক্রি হচ্ছে ৮০টাকা। গাজর ছিল ৪০টাকা এখন ৮০টাকা, শশা ৩০টাকা এখন ৬০টাকা, পটল ৪০টাকা এখন ৮০টাকা, টমেটো ৪৫টাকা বর্তমানে ১২০টাকা, আলু ছিল ১৫-২০টাকা এখন বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা, পেঁপে ছিল ২০টাকা এখন ৪০টাকা, বেগুন ছিল ৩০টাকা এখন বিক্রি হচ্ছে ৭০-৮০টাকা। এদিকে বেড়েছে ডিমের দাম অন্যান্য নিজিসপত্রের দামতো বেড়েই চলছে। আর ফলমুলের দাম বেড়েছে চরমভাবে যা সাধারণ মানুষের পক্ষে কেনা সম্ভব না। ক্রয় ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপেল, মোচাম্বি, আঙুর, বেদানার দাম বেড়েছে দ্বিগুণ। সঙ্গে গরম মসল্লার দামও বেড়ে গেছে।

ব্যবসায়ীরা বলেন, বন্যার কারণে স্থানীয়ভাবে কোন সবজি উৎপাদন হচ্ছেনা আর বাইরে থেকে যত সামান্য সবজি আসছে তা দিয়ে চাহিদা মেটানো যাচ্ছে না। এ কারণে বেশি দামে বিক্রি করতে হচ্ছে। অপরদিকে সামান্য সবজি নিয়ে আসলে যে ভাড়া এক ট্রাক নিয়ে আসলে সেই ভাড়া।

অন্য দিকে ফল ব্যবসায়িরা বলেন, এই মৌসুমে বাজারে ফল খুব কম আসে তাই বেশি দাম দিয়ে কিনতে হয়। আর ফল পঁচে গলে যায় যার কারণে ফল বিক্রি করে তেমন লাভ হয় না। তারা বলেন, বেশি দামে কিনতে হচ্ছে তাই বিক্রিও করছি বেশি দামে। সব কিছুরই দাম বেড়েছে। ঈদে ফলের দাম আরও বাড়তে পারে।

জেলা প্রশাসন বলেন, বিষয়টি মনিটরিং করার জন্য একজন বাজার মার্কেটিং অফিসার রয়েছে সে এসব বিষয়ে দেখার কথা। তবে সবজি বাজার ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ওপর দাম অতিমাত্রায় বেড়ে গেলে সেটা জেলা প্রশাসন খতিয়ে দেখবেন। প্রয়োজনে মোবাইল কোর্ট দেবেন।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড