• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীনগরের ছনবাড়িতে জমজমাট আখের পাইকারি হাট

  শ্রীনগর প্রতিনিধি, মুন্সীগঞ্জ

০৩ আগস্ট ২০১৯, ০৮:৪১
আখের হাট
ছনবাড়ি চৌরাস্তার মোড়ে বসে পাইকারি আখের হাট ( ছবি : দৈনিক অধিকার)

এখন আখের ভরা মৌসুম। স্থানীয় হাট বাজার রাস্তার পাশেও বিক্রি হচ্ছে রসালো সু-স্বাদু আখ। মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ঢাকা-মাওয়া মহাসড়ক সংলগ্ন ছনবাড়ি চৌরাস্তার মোড়ে বসে পাইকারি আখের হাট। বেশি লাভের আশায় প্রতিদিন জমি থেকে প্রচুর আখ তুলে সরাসরি এখানে আনছেন স্থানীয় আখ চাষিরা। বর্তমান বাজার হিসেবে আখের দাম কম হওয়ায় দূর-দূরান্ত থেকে ছনবাড়ির হাটে আখ কিনতে আসেন পাইকাররা।

খোঁজ খবর নিয়ে জানা যায়, প্রতিটি ভালো মানের রসালো আখ এখানে পাইকারি বিক্রি হচ্ছে সাত টাকা করে। সর্বনিম্ন বিক্রি হচ্ছে চার-পাঁচ টাকা করে। ২৫টি করে আখ আঁটি করে বিক্রি করা হয় পাইকারিভাবে। এক সময় পোন (৮০টি) হিসেবে আখ বিক্রি করা হতো। কালের বিবর্তনে এখন আর সে হিসেব নেই। এখানে আখের আমদানি বেশি ও দাম কম হওয়ায় ঢাকা, দোহার, নবাবগঞ্জ, মুন্সীগঞ্জ এমনকি ফরিদপুর থেকেও আখ কিনতে আসছেন পাইকাররা। প্রতিটি আখ স্থানীয় বিক্রেতারা বিভিন্ন হাট বাজারে খুচরাভাবে বিক্রি করছেন ১০-১৫ টাকা করে।

আখ চাষি আব্দুর রাজ্জাক, আজিজুল শেখ, মো. সামাদ মিয়া, আওলাদ হোসেন জানালেন, এখানে আখে মান ভালো ও কম দামে আখ নিতে বিভিন্ন জেলা থেকে পাইকাররা আসেন। তুলনামূলকভাবে এ আড়তে আখের দাম কম।

এ সময় আবুল হাসেম, বিল্লাল হোসেন নামে দুই পাইকারি ক্রেতা বলেন, আমরা ঢাকার দোহার ও নবাবগঞ্জ থেকে এখানে আখ কিনতে এসেছি। এই অঞ্চলের আখের মান ভালো এবং একটু কম দামে সু-স্বাদু ও রসালো আখ পাওয়া যায় এখানে। ইঞ্জিন চালিত ট্রলি বোঝাই করে আখ নিয়ে যাবেন তারা। প্রায় তিন মাস ধরে ছনবাড়ি আখের পাইকারি হাটে আখ কেনা-বেচা চলবে। পর্যায়ক্রমে এ আখের পাইকারি দাম কিছুটা বাড়বে। শ্রীনগরে এ বছর আখের ফলন ভালো হয়েছে তবে দাম কম পাচ্ছেন চাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্রমতে কোনো সরকারি সুযোগ-সুবিধা ছাড়াই উপজেলায় ১০০ হেক্টর অধিক জমিতে আখের চাষ করা হয়েছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড