• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘জমিদার বাবুর’ দাম ১০ লাখ!

  সাটুরিয়া প্রতিনিধি, মানিকগঞ্জ

০২ আগস্ট ২০১৯, ১২:২৭
জমিদার বাবু
কুরবানির গরু জমিদার বাবু (ছবি : দৈনিক অধিকার)

বলন ও স্বভাবের সঙ্গে মিল রেখে ষাঁড় গরুটির নাম রাখা হয়েছে ‘জমিদার বাবু’। গরুটির মালিক মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় গোপালপুর গ্রামের আদম আলী। ‘জমিদার বাবুর’ ওজন প্রায় ১০০০ কেজি। আসন্ন কুরবানি ঈদে ৪ দাঁতের গরুটিকে বিক্রির জন্য ১০ লাখ টাকা প্রত্যাশা করছেন তিনি।

তিন বছর বয়সের ‘জমিদার বাবু’ উচ্চতায় সাড়ে ৫ ফুট, দৈর্ঘ্য আর বুকের বেড় আছে ৭ ফুট। সার্বক্ষণিক গরুটির পরিচর্যা করার জন্য রয়েছে আদম আলীর স্ত্রী সালমা বেগম। খাদ্য তালিকায় রয়েছে বিভিন্ন ধরনের সবুজ ঘাস, গাছের পাতা, খড়, ভুষি, ভুট্টাভাঙা, সরিষার খৈল, নালি, চালের কুড়া, কলা, মালটা, আঙুর, লবণ আর পরিমাণ মতো পানি। দিনে ৩ বেলা গোসল করাতে হয় ‘জমিদার বাবু’কে। আর তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য রয়েছে ১টি টেবিল ফ্যানসহ ৩টি সিলিং ফ্যান। আদম আলীর বাড়িতে গরুটিকে দেখতে সব সময় ভিড় লেগেই থাকে। সেলফি তুলতেও ভুল করছেন না কেউ কেউ।

‘জমিদার বাবুর’ মালিক আদম আলী জানান, আমি কৃষকের সন্তান। গরুর ফিট খাবার খাওয়ানো সাধ্য নেই। তাই দুই বছর আগে ২ দাঁতের জমিদারকে কিনে সাটুরিয়া উপজেলার প্রাণিসম্পদ অফিসে পরামর্শের জন্য যোগাযোগ করি। সেই পরামর্শ মতোই প্রস্তুত করি ‘জমিদার বাবুর’ খাদ্য তালিকা। নিয়মিত গোসল করানো পরিষ্কার ঘরে রাখা, ‘জমিদার বাবু’র ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখা, হাঁটতে নিয়ে যাওয়া, রুটিন অনুযায়ী ভ্যাকসিন দেয়া ও কৃমির ওষুধ খাওয়ানো এ সকল বিষয় স্যারের পরামর্শেই আজ ‘জমিদার বাবু’ সাটুরিয়ায় চমক দিতে চলেছে।

গরু মোটাতাজাকরণের ওষুধ ও ইনজেকশন ব্যবহার করা হয়নি জানিয়ে আদম আলী বলেন, ‘জমিদার বাবুর’ ওজন এবং প্রয়োজন অনুযায়ী পরিমাণ মতো সম্পূর্ণ প্রাকৃতিক খাবারেই লালিত পালিত। বিজ্ঞানসম্মত সঠিক পরিচর্যায় ৪ বছরের ‘জমিদার বাবু’ প্রাকৃতিক খাদ্যেই আজ ১০০০ কেজি ওজনের হয়েছে।

সাটুরিয়া উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. সেলিম জাহান বলেন, বিজ্ঞানসম্মত নিবিড় পর্যবেক্ষণ, প্রাকৃতিক সুষম খাদ্য ও আদমের প্রচেষ্টায় ‘জমিদার বাবু’ আজ প্রায় ১০০০ কেজি হয়েছে। উপজেলা লেভেলে বড় গরুর চাহিদা মেটাতে আদম আলীর উদ্যোগ সত্যিই প্রসংশার দাবি রাখে। তার কাজের মূল্যায়ন হলে তিনিসহ অনেকেই উৎসাহিত হবে স্বল্প খরচে গরু পালনে। এতে করে নিরাপদ মাংসের উৎপাদন বাড়বে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড